সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের শ্যালিকার বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ সংক্রান্ত ত্রুটিপূর্ণ সংবাদ প্রকাশ করার অভিযোগে ব্লগার ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের শ্যালিকার বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা জারি করা হয়েছে। গর্ডন ব্রাউনের শ্যালিকা রিক্যাসল ব্রাউন লন্ডনভিত্তিক সারওয়াক রিপোর্ট নামক ব্লগের সম্পাদক। মালয়েশিয়ার দ্বীপ শহর বরনিওতে তার কার্যক্রম পরিচালনা করেন। এছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ার জাতিসমূহের অর্থনৈতিক দুর্নীতির বিরুদ্ধে তদন্ত পরিচালনা করে থাকেন তিনি। এদিকে অর্থ আত্মসাৎ কেলেঙ্কারির অভিযোগ থেকে শেষ পর্যন্ত অব্যাহতি পেয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।
দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা তদন্ত শেষে জানিয়েছে, নাজিব রাজাকের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে যে ৭০ কোটি ডলার পাওয়া গেছে তা অনুদানের অর্থ। তবে দাতাদের নাম-পরিচয় সম্পর্কে কিছু জানানো হয়নি। আর দাতারা কেন এই অর্থ নাজিব রাজাকের অ্যাকাউন্টে জমা করেছেন, তাও জানানো হয়নি। মঙ্গলবার এ কথা জানিয়েছে সংবাদ মাধ্যম।
উল্লেখ্য, গত মাসে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছিল, মালয়েশিয়ার জন্য উন্নয়ন কৌশল নীতি ও পরিকল্পনা প্রণয়নকারী সরকারি প্রতিষ্ঠান ওয়ানএমডিবির তহবিল থেকে নাজিব রাজাকের ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রায় ৭০ কোটি ডলার স্থানান্তর করা হয়েছে। এ ঘটনায় রাষ্ট্রীয় অর্থ আত্মসাতের অভিযোগ তুলে বিরোধীরা নাজিব রাজাকের পদত্যাগ দাবি করে। শেষ পর্যন্ত অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত শুরু করে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা। ইনডিপেনডেন্ট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button