রাজ সিংহাসনে ৭০ বছর পূর্ণ করলেন রানি দ্বিতীয় এলিজাবেথ

ব্রিটিশ রাজ সিংহাসনে ক্ষমতার ৭০ বছর পূর্ণ করলেন রানি দ্বিতীয় এলিজাবেথে। তিনিই বিশ্বের সবচেয়ে বয়স্ক এবং দীর্ঘমেয়াদী শাসক। মাত্র ২৫ বছর বয়সে মুকুট মাথায় ওঠা রানির বয়স এখন ৯৫। শুধু ব্রিটেনই নয় তিনি কানাডা, অস্ট্রেলিয়া, নিউজ্যিল্যান্ডসহ কমনওয়েলথভুক্ত ১৫টি দেশের রানি। ফ্যাশন সচেতন রানির মসনদে বসার প্লাটিনাম জুবিলি উপলক্ষে সাজ সাজ রব ব্রিটেনসহ বিভিন্ন দেশে।
বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি ব্রিটিশ সিংহাসনে বসেন রানি দ্বিতীয় এলিবাজেথ। তখন তার বয়স মাত্র ২৫ বছর। টানা সাত দশকের বেশি সময় গ্রেট ব্রিটেনের দায়িত্বে থাকার রেকর্ড আর কারও নেই। তার আগে ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত সর্বোচ্চ ৬৪ বছর ক্ষমতায় ছিলেন রানি ভিক্টোরিয়া।
দীর্ঘ ৭০ বছরের এই শাসনামলে বহু পট পরিবর্তন দেখছেন রানি দ্বিতীয় এলিজাবেথ, হয়েছেন বহু ইতিহাসের সাক্ষী। তার এই সময়ে ব্রিটেন দেখেছে ১২ জন প্রধানমন্ত্রীকে। যুক্তরাষ্ট্রে বদল হয়েছে ১৩ জন প্রেসিডেন্ট।
ব্রিটিশ রাজপরিবার বিষয়ক গবেষক পেনি জুনর বলেন, রাজতন্ত্র নিয়ে অনেক জায়গায় ভিন্ন মত এবং বিতর্ক আছে। তবে রানি এমনভাবে শাসন ব্যবস্থা নিয়ন্ত্রণ করেছেন যা নিয়ে কখনও কোনো প্রশ্ন ওঠেনি। যেখানে আমেরিকা-ফ্রান্সের মতো উন্নত দেশগুলোর রাষ্ট্র পরিচালনা নিয়েও রয়েছে বিতর্ক।
বিশ্বব্যাপী ফ্যাশনের আইকন শত বছর ছুঁই ছুঁই রানি এলিজাবেথ। রানির শাসনের প্লাটিনাম জুবিলি রোববার (৬ ফেব্রুয়ারি) পূর্ণ হলেও করোনার কারণে মূল আয়োজন রাখা হয়েছে জুনে। ঐতিহাসিক মুহূর্ত স্মরণীয় করে রাখতে বর্ণিল কনসার্টের আয়োজন করছে বাকিংহাম প্যালেস। এদিন জনসাধারণের দেখার জন্য খুলে দেয়া হবে রাজপরিবারের ভবনগুলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button