নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করার তাগিদ

Tarankoগণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করে নির্বাচন পেছানোর অনুরোধ জানিয়েছেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো। জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, নির্বাচন পেছানোর এখতিয়ার নির্বাচন কমিশনের। তারা যদি চান এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন। তবে যা কিছু করার সংবিধান অনুযায়ীই করা হবে।
প্রধানমন্ত্রীর সাথে তারানকোর বৈঠক শেষে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী সাংবাদিকদের এ কথা জানান।
গওহর রিজভী আরো জানান, প্রধানমন্ত্রী তারানকোকে বলেছেন, ‘যা কিছু করার সংবিধান অনুযায়ীই করা হবে। আমরা চাই সব দল নির্বাচনে আসুক। কিন্তু সবকিছুই সংবিধানের মধ্যে থেকেই করতে হবে। এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।’
তারানকো সুষ্ঠু নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ডের ওপর গুরুত্বারোপ করেন বলেও সাংবাদিকদের জানান গওহর রিজভী।
এ সময় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী সব সময় সংলাপের জন্য আন্তরিক। তিনি সব সময়ই চান সব দল নির্বাচনে অংশ নেবে। প্রধানমন্ত্রী তারানকোকে জানিয়েছেন মহাজোট সরকারের সময় ছয় হাজারের বেশি নির্বাচন হয়েছে। এতে ৬৪ হাজারের বেশি প্রতিনিধি যাদের মধ্যে বিরোধী দলের লোকজনই বেশি ছিল। এসব নির্বাচনকে প্রভাবিত করার জন্য বিরোধী দল কোনো অভিযোগ তোলেনি।
ইকবাল সোবহান চৌধুরী আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করার তাগিদ দিয়েছেন তারানকো। একই সাথে চলমান সংকট নিরসন করে বাংলাদেশের গণতন্ত্র আরো সমুন্নত হোক এটাও জাতিসংঘ প্রত্যাশা করে বলে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন।
জাতীয় পার্টি প্রসঙ্গে কোনো আলোচনা হয়েছে কীনা জানতে চাইলে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান ইকবাল সোবহান চৌধুরী।
এর আগে শনিবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে বসেন অস্কার ফার্নান্দেজ তারানকো। সন্ধ্যা পৌনে ৬টা পর্যন্ত চলা এ বৈঠকে চলমান রাজনৈতিক পরিস্থিতি এবং বিরোধী দলের অংশগ্রহণে দশম জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে দীর্ঘ আলাপ হয়।
বৈঠকে অস্কার ফার্নান্দেজ তারানকোর নেতৃত্বে জাতিসংঘের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অন্যদিকে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ছিলেন উপদেষ্টা গওহর রিজভী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা: দীপু মনি, প্রেস সচিব আবুল কালাম আজাদ এবং তথ্য উপদেষ্টা ইকবাল সোহবান চৌধুরী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button