সংবাদ সম্মেলনে হাব

হজ করতে পারবেন ১ লাখ ১ হাজার বাংলাদেশি

Habএ বছর ১ লাখ ১ হাজার বাংলাদেশি হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার জন হজ পালন করতে পারবেন। শনিবার সকালে প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।
হাবের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার লিখিত বক্তব্যে এসব তথ্যের পাশাপাশি চলতি বছরে হজের নিয়মাবলী ও বাংলাদেশ সরকারের সঙ্গে সৌদি সরকারের হজ চুক্তির বিস্তারিত তুলে ধরেন।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘এ বছর হজযাত্রীদের ব্যাংক গ্যারান্টি হিসেবে জমা দিতে হবে ২৫০ রিয়াল। যা গত বছর ছিল মাত্র ৫০ রিয়াল। তবে এ নিয়ম সকল দেশের ক্ষেত্রে প্রযোজ্য।’
তিনি আরও জানান, খাওয়ার জন্য হজযাত্রীদের নির্দিষ্ট ক্যাটারিং সার্ভিস কোম্পানির মাধ্যমে চুক্তিবদ্ধ হতে হবে। ইচ্ছে করলেই কোনো এজেন্ট তার হাজিকে নিজে রান্না করে খাওয়াতে পারবেন না।
ইব্রাহিম বাহার জানান, সম্পূর্ণ ইলেকট্রনিক ওয়েব পোর্টাল সেবাদান পদ্ধতি নতুনভাবে সৌদি সরকার চালু করেছে। এই পদ্ধতিতে বাড়ি ভাড়াসহ সৌদি আরবের কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আর তাই যে কোনো হজযাত্রী বাংলাদেশ থেকেই জানতে পারবেন তিনি কোন হোটেলে থাকবেন এবং কী কী সুবিধা পাবেন।
হজে যাওয়ার জন্য সরকার অনুমোদিত এজেন্সি ব্যাতিত দালাল, ফড়িয়া বা মধ্যস্বত্বভোগীদের মাধ্যমে চুক্তিবদ্ধ ও লেনদেন সম্পূর্ণ বেআইনি বলেও জানান তিনি। এ ক্ষেত্রে প্রতারিত হওয়ারও আশঙ্কা থাকে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাবের মহাসচিব শেখ আবদুল্লাহ, সিনিয়র সহ-সভাপতি আবদুল কবির খান, সহ-সভাপতি আফতাব উদ্দিন চৌধুরী, যুগ্ম মহাসচিব ফরিদ আহমেদ মজুমদার, জনসংযোগ সচিব সায়েম মোহাম্মদ হাসান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button