লন্ডনে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা

Altab Aliলন্ডনে প্রচন্ড ঠান্ডা উপেক্ষা করে ৫২’র ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানালেন হাজারো প্রবাসী বাংলাদেশী ও ব্রিটিশ নাগরিকবৃন্দ। পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টার অনেক আগেই উপস্থিত হন শতাধিন সংগঠনের নেতৃবৃন্দ। বাংলা ভাষাকে বিশ্ব দরবারে সমন্নুত রাখার আহবানের মধ্য দিয়ে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশীরা।
রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। ওই রক্তের দামে এসেছিল বাংলার স্বীকৃতি আর তার সিঁড়ি বেয়ে অর্জিত হয় স্বাধীনতা।
রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বাঙালির এই আত্মত্যাগের দিনটি এখন আর বাংলাদেশেই সীমাবদ্ধ নয়; রাষ্ট্রীয় সীমানার গন্ডি ছাড়িয়ে তা এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হচ্ছে সারাবিশ্বে। বাঙালির ভাষার সংগ্রামের একুশ এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন।
একুশের প্রথম প্রহরে রাত ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার এম এ হান্নান, এর পর ব্রিটিশ পার্লামেন্ট মেম্বার রুশনারা আলী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের লেবার গ্রুপ, মেয়র গ্রুপ, যুক্তরাজ্য আওয়ামীলীগ, বিএনপি, জাতীয়পার্টি, লন্ডন বাংলা প্রেসক্লাব। এর শ্রদ্ধা জানায় চ্যানেল এস পরিবার, বাংলা টিভি, লন্ডনবিডিনিউজ২৪, চ্যানেল আই, যুক্তরাজ্য যুবলীগ, যুক্তরাজ্য যুবদল, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দল, উদীচী, মুক্তিযোদ্ধা প্রজন্ম, জাসদ, হবিগঞ্জ এসোসিয়েশন, বিয়ানীবাজার জনকল্যান সমিতি, সাবেক ছাত্র ইউনিয়নসহ শতাধিক সংখ্যক। এছাড়া ব্যক্তি উদ্যোগেও অনেকে ফুল দিয়ে শহীদের শ্রদ্ধা নিবেদন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button