উবার ড্রাইভারদের হলিডে পে ও পেনশন দিবে

ব্রিটিশ সুপ্রীম কোর্টের এক যুগান্তকারী রায়ের পর উবার যুক্তরাজ্যে কর্মরত তার চালকদের নিশ্চয়তাকৃত মজুরী, হলিডে পে এবং পেনশন প্রদানে সম্মত হয়েছে। গত মাসে এ সংক্রান্ত এক মামলায় হেরে যাবার পর এই রাইড-হেইলিং অ্যাপ বুধবার থেকে ৭০ হাজারেরও বেশী কর্মীকে তাদের অধিকার প্রদান শুরু করেছে।
গত মঙ্গলবার উবার জানায়, তাদের চালকদের হলিডে সময়ের জন্য মজুরী দেয়া হবে। এছাড়া তাদেরকে একটি পেনশন এবং জাতীয় সর্বনিম্ন মজুরীর কম নয়, এমন মজুরী দেয়া হবে- যা ২৫ বছর ও তদুর্ধ বয়সীদের ঘন্টায় ৮.৭২ পাউন্ডে উন্নীত হবে।
সিলিকন ভ্যালি ভিত্তিক এই কোম্পানী আরো জানিয়েছে যে, তাদের অন্যতম গুরুত্বপূর্ন মার্কেট লন্ডনে তাদের চালকেরা ঘন্টায় গড়ে ১৭ পাউন্ড আয় করে থাকে। এছাড়া তারা কখন এবং কোথায় কাজ করবে, সেই সুযোগও তাদের দেয়া হয়।
উল্লেখ্য, গত বছর ফ্রান্সের একটি শীর্ষ আদালত এই মর্মে স্বীকৃতি প্রদান করে যে, একজন উবার চালক একজন কর্মচারী। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন রেগুলেটরগন ক্ষুদ্র যানবাহনের চালক শ্রমিক-কর্মীদের সুরক্ষার্থে নতুন আইন প্রণয়নের কথা বিবেচনা করছে।
গত অক্টোবরে ক্যালিফোর্নিয়ার একটি আপীল আদালত এই মর্মে রুল প্রদান করে যে, উবারকে অবশ্যই এই অঙ্গরাজ্যে তার চালকদের কর্মচারী হিসেবে পুনঃশ্রেনীকরণ করতে হবে। তবে নভেম্বর মাসে ভোটাররা এ ব্যাপারে একটি পাবলিক ভোটের প্রস্তাব সমর্থনের মাধ্যমে কোম্পানীকে সহায়তা করে। ভোটাররা অ্যাপ ভিত্তিক রাইড-হেইল চালকদের পদমর্যাদা স্বাধীন ঠিকাদারদের মতোই বলে অভিমত ব্যক্ত করেন। ফলে কোম্পানীকে আর আদালতের রুল চ্যালেঞ্জ করতে হয়নি।
ব্রিটেনে শ্রমিক হিসেবে শ্রেনীকৃত ব্যক্তিরা কর্মচারীদের চেয়ে কম অধিকার ভোগের অধিকারী। কর্মচারীরা গ্যারান্টিকৃত অসুস্থতা ভাতা এবং প্যারেন্টাল অর্থ্যাৎ পিতৃমাতৃতান্ত্রিক ছুটিও ভোগ করে। উবার- এর ইউরোপের উত্তরাঞ্চলীয় ও পূর্বাঞ্চলীয় প্রধান জেমি হেউড বলেন, প্রাইভেট-ভাড়া ইন্ডাষ্ট্রির একটি বড়ো অংশ হচ্ছে উবার। তাই আমরা আশা করি যে, অন্যান্য অপারেটাররাও এসব গুরুত্বপূর্ন উন্নয়নে আমাদের সাথে যোগ দেবে- যারা আমাদের প্রত্যাহিক জীবনযাত্রার আবশ্যকীয় অংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button