এশিয়ার সর্ববৃহৎ রোবট প্রতিযোগিতায় চুয়েট

Robotগাজী জয়নাল আবেদীন যুবায়ের: ভারতের পুনেতে অনুষ্ঠিতব্য এশিয়ার সর্ববৃহৎ আর্ন্তজাতিক রোবট প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর একটি টিম। আগামী ২২-২৬ আগস্ট এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। রোবোকন ২০১৪ (ROBOCON 2014) নামের এই প্রতিযোগিতায় অংশগ্রহনকারী তিন সদস্যের এই টিমে রয়েছেন চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র সাবির হুসাইন ও মানস চক্রবর্তী এবং তড়িৎ কৌশল বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র রাজিব হাসান রাজু। টিম এর ইন্সট্রাক্টর হিসেবে রয়েছেন চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক।
এখানে উল্লেখ্য যে, রোবকন ((ROBOCON) এশিয়ার রোবট জগতের সবচেয়ে সম্মানজনক একটি প্রতিযোগিতা। প্রতিবছর Asia pacific Broadcasting Union (ABU)আয়োজন করে অইট জড়নড়পড়হ নামের এশিয়ার সর্ববৃহৎ রোবট প্রতিযোগিতা। এবার এশিয়ার ১৮টি দেশ এতে অংশ নেয়ার সুযোগ পেয়েছে। এশিয়ার বিভিন্ন দেশে আয়োজিত এ প্রতিযোগিতার এবারের আসর অনুষ্ঠিত হচ্ছে ভারতের মহারাষ্ট্র ইন্সটিউট অব টেকনোলজি,পুনে তে। প্রতিবছর আয়োজক দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে ভিত্তি করে প্রতিযোগিতার থিম তৈরি করা হয়। এবারের রোবকন এর মূল উপপাদ্য Asia pacific Broadcasting Union (ABU)। খেলার নিয়ম অনুযায়ী প্রতিটি টিম, তাদের তৈরি দুটো রোবট এর মাধ্যমে মোট চারটি কার্য সম্পাদন করবে,যা প্রতিযোগিতার মূল উপপাদ্যের সাথে সংশি¬ষ্ট। রোবট দুটির একটি স্বয়ংক্রিয় এবং অপরটি রিমোট-কন্ট্রোল চালিত। খেলার প্রতিটি রাউন্ড অনুষ্ঠিত হবে দুটি টিম এর মধ্যে এবং সময়কাল তিন মিনিট। টিমদ্বয়ের মধ্যে সময় এবং সম্পাদিত কাজের সাপেক্ষে পয়েন্ট নির্ধারিত করে বিজয়ী টিম কে পরের রাওনড খেলার সুযোগ দেওয়া হবে।
A salute to parenthoodগবেষণায় এই বিশ্ববিদ্যালয় সাম্প্রতিক সময়ে বেশ সাফল্য অর্জন করেছে। এই বিশ্ববিদ্যালয়ে ২০১১ সালের ডিসেম্বরে দেশের প্রথম জড়নড়ঃ দৌড় প্রতিযোগিতা সফলভাবে আয়োজন করা হয়। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রের National Aeronautics and Space Administration (NASA)-এর Kennedy Space Center-G’-এ চুয়েটের Lunabotics Mining Competition’মনোনীত হয়ে সফলভাবে অংশগ্রহন করে। এছাড়া দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৬ টিমকে পেছনে ফেলে রোবটিক চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন হয় এই বিশ্ববিদ্যালয়ের Robo-Mechatronics Association-Gi Decepticons Team। উক্ত চ্যাম্পিয়ন টিম পরে ভারতের কানপুরে অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবটিকস চ্যালেঞ্জে কৃতিত্বের সঙ্গে অংশগ্রহন করে। জড়নড়ঃ সর্ম্পকিত শিক্ষা-গবেষণার নিমিত্তে এই বিশ্ববিদ্যালয়ের আরো নানামুখী প্রচেষ্টা অব্যাহত আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button