ব্রিটিশ সাংবাদিক ডেভিড ফ্রস্ট আর নেই

Frostপ্রখ্যাত ব্রিটিশ টেলিভিশন উপস্থাপক স্যার ডেভিড ফ্রস্ট আর নেই। শনিবার রাতে প্রমোদতরী কুইন এলিজাবেথে এক অনুষ্ঠানে ভাষণ দেয়ার সময় ঝানু এই সাংবাদিকের হার্ট অ্যাটাক হয়। তাঁর বয়স হয়েছিলো ৭৪ বছর।
ফ্রস্টের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এই মর্মান্তিক ঘটনায় তারা বিধ্বস্ত। এই কঠিন সময়ে পরিবারের গোপনীয়তা রক্ষার অনুরোধ জানান তারা। স্বল্পতম সময়ের মধ্যে পারিবারিক গোরস্তানে ফ্রস্টকে সমাধিস্ত করা হবে।
ডেভিড ফ্রস্ট তাঁর দীর্ঘ ও বর্ণাঢ্য ক্যারিয়ারে সাংবাদিকতা, টেলিভিশন উপস্থাপনা, রম্য লেখনীসহ বিভিন্নধর্মী কর্মকাণ্ডে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। দীর্ঘ টেলিভিশন উপস্থাপনার ক্যারিয়ারে ডেভিড ফ্রস্ট একসময় সারা পৃথিবীর টেলিভিশন দর্শকদের মাঝে আলোড়ন তুলেছিলেন। তাঁর বিখ্যাত টেলিভিশন শোগুলোর মধ্যে অন্যতম ‘দি ফ্রস্ট রিপোর্ট’, ‘দ্যাট ওয়াজ দি উইক দ্যাট ওয়াজ’ প্রভৃতি।
তবে তিনি মূলত বিখ্যাত হন ওয়াটারগেট কেলেংকারির কেন্দ্রবিন্দুতে থাকা সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সাক্ষাৎকারের সুবাদে। পাকিস্তানের কারাগার থেকে স্বাধীন বাংলাদেশের মাটিতে ফেরার পর রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরও বিশেষ সাক্ষাৎকার গ্রহণ করেন তিনি।
দীর্ঘ ওই সাক্ষাতকারে বঙ্গবন্ধুর মুখ থেকেই বিশ্বের মানুষ জানতে পারেন বাংলাদেশের অভ্যুদয়ের কথা, পাক হানাদার বাহিনীর নিষ্ঠুর নির্মম গণহত্যা, নির্যাতন, মা-বোনদের সম্ভ্রম কেড়ে নেয়ার বীভৎস কাহিনী। সাক্ষাতকারটি প্রচারিত হওয়ার পর সারাবিশ্বেই বাংলাদেশের ইমেজ নতুনভাবে সৃষ্টি হয়।
বঙ্গবন্ধুর ওই সাক্ষাতকার নেয়ার প্রায় সাড়ে তিন যুগ পর সম্প্রতি বাংলাদেশে এসেছিলেন স্যার ডেভিড ফ্রস্ট। গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু তনয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনারও সাক্ষাতকার। আল জাজিরাতে প্রচারের জন্য ‘স্বাধীনতার নায়ক বঙ্গবন্ধু’ শীর্ষক একটি এক ঘণ্টার ডকুমেন্টারি তৈরির উদ্দেশ্যেই ছিল তাঁর ঢাকা সফর। আর এর অংশ হিসেবেই পিতা বঙ্গবন্ধুর পর কন্যা শেখ হাসিনা ও দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের সংক্ষিপ্ত সাক্ষাতকার গ্রহণ করেন প্রখ্যাত এই সাংবাদিক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button