বিশ্বযুদ্ধের আশঙ্কায় ইউক্রেন

রুশ-বিরোধী নিষেধাজ্ঞায় একমত জি-সেভেন

G7রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে ধনী দেশগুলোর সংগঠন জি-সেভেন। রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চাইছে বলে ইউক্রেন অভিযোগ তোলার পর শনিবার জি-সেভেন রুশ-বিরোধী নিষেধাজ্ঞা আরোপে একমত হলো।
এ বিষয়ে এক যৌথ বিবৃতিতে জি-সেভেন বলেছে, তারা খুবই দ্রুত রাশিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করবে। তবে, মার্কিন এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, সোমবারের মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।
পূর্ব ইউক্রেনে রুশপন্থী অস্ত্রধারীদের ভবন দখলের ঘটনা মোকাবেলায় ইউক্রেনের ভূমিকাকে জি-সেভেন তাদের ভাষায় ‘ধৈর্যশীল পদক্ষেপ’ বলে প্রশংসা করেছে।
এর আগে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এবং ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির সঙ্গে টেলিকনফারেন্সের মাধ্যমে আলোচনা শেষে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল জানিয়েছিলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা শিগগিরই বৈঠকে বসবেন।
এদিকে, ইউক্রেনের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিউক বলেছেন, পৃথিবীর মানুষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা ভুলে যায়নি এবং রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চাইছে। ইউক্রেন ইস্যুতে তিনি বিশ্ববাসীকে রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
ইউক্রেনের পূর্বাঞ্চলে সামরিক অভিযান বন্ধ করুন : রাশিয়া
ইউক্রেনের পূর্বাঞ্চলে সামরিক অভিযান পুরোপুরি বন্ধ করার জন্য কিয়েভের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লাভিয়ানস্ক শহরের নিয়ন্ত্রণ গ্রহণকারী রুশপন্থী অস্ত্রধারীদের বিরুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনী অভিযান শুরুর পর শুক্রবার এ আহ্বান জানাল মস্কো। রুশ পররাষ্ট্র দফতরের এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে সব ধরনের সামরিক অভিযান এবং সহিংসতা অবিলম্বে বন্ধের আহ্বান জানাচ্ছে রাশিয়া। একই সঙ্গে বিবৃতিতে ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে কিয়েভের সেনাদের সরিয়ে নেয়া এবং জেনেভা চুক্তি বাস্তবায়নেরও আহ্বান জানান হয়েছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, এসব পদক্ষেপ বাস্তবায়ন হলে সেখানকার উত্তেজনা প্রশমিত হবে। রাশিয়া জেনেভা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন চায় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। গত সপ্তাহে ইউক্রেন এবং পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে এ চুক্তিকে স্বাক্ষর করেছে রাশিয়া।
ইউক্রেনের আকাশসীমা বহুবার লঙ্ঘন করেছে রুশ জঙ্গি বিমান:
রাশিয়ার জঙ্গি বিমান গত ২৪ ঘণ্টায় কয়েক দফা ইউক্রেনের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে আমেরিকা। ক্রিমিয়া এবং ইউক্রেনের পূর্বাঞ্চলের ঘটনাপ্রবাহ নিয়ে যখন রাশিয়া ও আমেরিকার মধ্যে বাকযুদ্ধ তীব্র হয়ে উঠেছে তখন এ জাতীয় ঘটনার অভিযোগ করা হলো।
পেন্টাগনের কর্মকর্তারা দাবি করেছেন, রুশ জঙ্গি বিমান হয় ইউক্রেনের রাডার ব্যবস্থা খতিয়ে দেখছে আর না হয় এ দেশটির বিরুদ্ধে নিজের সামরিক শক্তি প্রদর্শন করছে।
পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভেন ওয়ারেন রুশ জঙ্গি বিমানের ইউক্রেনের আকাশসীমা লঙ্ঘনের ঘটনা নিশ্চিত করেছেন। অবশ্য তিনি এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেননি। এ জাতীয় ঘটনা কোথায় ঘটেছে বা কি জাতীয় রুশ জঙ্গি বিমান এ সব ঘটনায় জড়িত ছিল তাও জানাননি। অবিলম্বে উত্তেজনা কমানোর জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
কর্নেল ওয়ারেন আরো জানান, চলমান সংকট নিয়ে আলোচনার জন্য রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো’র সঙ্গে টেলিফোনে সংযোগ পাওয়ার চেষ্টা করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল। কিন্তু তার এ অনুরোধে এখনো মস্কো সাড়া দেয়নি। অবশ্য রুশ সেনাপ্রধানের সঙ্গে কথা বলতে পেরেছেন মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্টিন ডেম্পসি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button