‘ভদাফোন’ ও ‘থ্রি’ মাল্টি-বিলিয়ন চুক্তিতে উপনীত হচ্ছে

‘ভদাফোন’ ও ‘থ্রি’ মোবাইল ফোন কোম্পানী একীভূত হওয়ার লক্ষ্যে একটি চুক্তিতে উপনীত হতে যাচ্ছে। তাদের চুক্তির লক্ষ্য হচ্ছে ইউরোপের একটি সর্ববৃহৎ ফাইভ-জি নেটওয়ার্ক গড়ে তোলা। যুক্তরাজ্যে এই প্রতিষ্ঠানগুলোর লাখ লাখ গ্রাহক রয়েছে। গত বুধবার তারা মাল্টি- বিলিয়ন পাউন্ডের চুক্তিটি সম্পাদন করে। ভদাফোন একাই ব্যবসার ৫১ শতাংশ ইকুইটির অধিকারী। এছাড়া হংকং ভিত্তিক সিকে হাচিসনের থাকবে অবশিষ্ট ৪৯ শতাংশ ইকুইটি। এভাবে তারা যুক্তরাজ্যে ১৫ বিলিয়ন পাউন্ডের সর্ববৃহৎ মোবাইল ফোন নেটওয়ার্ক গড়ে তুলতে যাচ্ছে।
গ্রুপটি বলেছে, তাদের একীভূত হওয়া ফাইভ-জি চালুর ক্ষেত্রে তাদের প্রতিদ্বন্দ্বীদের সাথে প্রতিযোগীতায় সহায়ক হবে। এভাবে নতুন কোম্পানীটি ফাইভ-জি স্ট্যান্ডালোন নেটওয়ার্ক নিয়ে যুক্তরাজ্যের ৯৯ শতাংশেরও বেশী মানুষের কাছে পৌঁছতে সক্ষম হবে। অবশ্য একটি শ্রমিক ইউনিয়ন এই চুক্তি বন্ধের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তাদের বক্তব্য হচ্ছে, এটা যুক্তরাজ্যের টেলিকমিউনিকেশন্স অবকাঠামোয় চায়নীজ স্টেটের সাথে গভীর সম্পর্কযুক্ত একটি কোম্পানীকে অধিকতর গুরুত্বপূর্ন অবস্থান এনে দেবে। চুক্তিটি যদি সম্পাদিত হয় তবে প্রতিষ্ঠানগুলো সমন্বিতভাবে ২ কোটি ৭০ লাখ গ্রাহক লাভ করবে।
ভদাফোনের প্রধান নির্বাহী মার্ঘেরিতা ডেল্লাভাল্লি চুক্তিটিকে একটি ‘গেইমচেঞ্জার’ বা যুগান্তরী বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, একীভূত হওয়ার বিষয়টি গ্রাহকদের জন্য দারুন হবে, দারুন হবে দেশটির জন্য। এটা প্রতিযোগীতার জন্যও দারুন। তিনি আরো বলেন, যেহেতু এটা একটি উত্তম শ্রেনীর প্রতিষ্ঠান গড়তে যাচ্ছে তাই এটা রূপান্তরধর্মী, আসলেই ইউরোপে হবে সর্বোত্তম ফাইভ-জি নেটওয়ার্ক। গ্রাহকদের একটি উৎকৃষ্টমানের অভিজ্ঞতা দেবে। একটি দেশ হিসেবে যুক্তরাজ্য ১১ বিলিয়ন পাউন্ডের নেটওয়ার্ক বিনিয়োগ পরিকল্পনা সম্বলিত একটি টেকসই ও মজবুত প্রতিযোগীতামূলক তৃতীয় স্কেলের অপারেটর থেকে লাভবান হবে, যা প্রবৃদ্ধি, কর্ম সংস্থান ও উদ্ভাবনী কর্মকান্ডের দিকে চালিত করবে। এটা ভদাফোনের কাছে আমাদের হোম মার্কেটে একটি যুগান্তকারী ঘটনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button