তিউনিশিয়ায় এখন পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

Tunisiaতিউনিশিয়ায় এই প্রথম বারের মতো নারীর সংখ্যা পুরুষের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। প্রায় ১ কোটি ১০ লাখ জনসংখ্যা অধ্যুষিত দেশটিতে শুক্রবার আদম শুমারির প্রাথমিক ফল প্রকাশিত হয়।
জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের প্রধান হেদি সাঈদি এক সংবাদ সম্মেলনে বলেন, তিউনিশিয়ার জনসংখ্যা ১ কোটি ৯ লাখ ৮২ হাজার ৭৫৪ জনে দাঁড়িয়েছে। ২০০৪ সালে এই সংখ্যা ছিল ৯৯ লাখ। তিনি আরো বলেন, ‘এই প্রথমবারের মতো দেশে নারীর সংখ্যা পুরুষের সংখ্যাকে ছাড়িয়ে গেছে।’
তিনি জানান, সর্বশেষ আদমশিুমারি অনুযায়ী, দেশের জনসংখ্যার ৫০ দশমিক ২ শতাংশ নারী। খবর এএফপি’র।
আদম শুমারি পরিচালক লুতফি হিরিজি জানান, স্থায়ী নাগরিকদের পাশাপাশি তিউনিশিয়ায় ছয় মাসের বেশি সময় অবস্থানরত বিদেশী নাগরিকদেরকেও এই শুমারিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে তিউনিশিয়ার যেসব নাগরিক বিদেশে বাস করেন তাদেরকে এতে অন্তর্ভুক্ত করা হয়নি।
উত্তর আফ্রিকার এই দেশটিতে ছয় মাসের বেশি সময় ধরে এই আদমশুমারী চালানো হয়।
উন্নয়ন ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী নৌরেদ্দিন জিকরী সাংবাদিকদের জানান, পরিকল্পনা অনুযায়ী চলতি বছরই এই আদমশুমারী সম্পন্ন করা হয়। যদিও ২০১১ সালের অভ্যুত্থানের পর পরিস্থিতি অনুকূল ছিল না এবং নিরাপত্তাজনিত উদ্বেগ বিরাজ করছিল।
তিউনিশিয়ায় ১৯৮৪ সালে সর্বপ্রথম আদম শুমারি করা হয়। এরপর থেকে দেশটিতে প্রতি দশ বছর অন্তর এই জরিপ চালানো হয়। ১৯৫৬ সালে স্বাধীনতা লাভের পর থেকে চালানো ষষ্ঠ আদমশুমারীর চূড়ান্ত ফলাফল ২০১৫ সালে প্রকাশ করা হবে।
পরিসংখ্যাণ ব্যুরোর প্রধান সাঈদি জানান, এপ্রিল ও মে মাসে পরিচালিত এই শুমারীর ব্যয় ৩ কোটি ৪০ লাখ দিনারের (প্রায় ১৫মিলিয়ন ইউরো বা ১৯ মিলিয়ন মার্কিন ডলার) বেশি হবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button