নতুন আইন আসছে

ব্রিটেনে ৪০ উর্ধ বয়সীদের অধিক ট্যাক্স দিতে হবে

ব্রিটেনে চল্লিশোর্ধ সকল শ্রমিক-কর্মীদের অধিক পরিমাণ কর দিতে হবে। বৃদ্ধ বয়সে তাদের যত্নের জন্য ক্রমবর্ধমান ব্যয় নির্বাহ করতে এই অর্থের প্রয়োজন হবে। এই বর্ধিত করের অর্থ সোশ্যাল কেয়ারের জন্য তহবিলে শত শত কোটি পাউন্ড অর্জনে সহায়ক হবে। জনগণের আয়ুষ্কাল বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে এ ধরনের উদ্যোগ নিতে হয়েছে। এই নতুন পরিকল্পনায় চল্লিশোর্ধ প্রত্যেক ব্যক্তিকে ভবিষ্যত জীবনের যত্নের ব্যয়ের লক্ষ্যে অর্থ প্রদান শুরু করবেন। এই অর্থ কর কিংবা ন্যাশনাল ইনসুরেন্সের মাধ্যমে অথবা নিজেদেরকে কেয়ারের জন্য বড়ো ধরনের বিল বাবদ অর্থ প্রদানের বিষয়টি নিশ্চিত করতে হবে।

রক্ষণশীল দলের মন্ত্রীবর্গ এই মর্মে নিশ্চিত করেছেন যে, তারা এখনো একটি সামাজিক পরিকল্পনা নিয়ে কাজ করেছেন এবং এই কর প্রদানের বিষয়টি এমন নয় যে, লোকজনকে সেবা-পরিচর্যার খরচ মেটাতে নিজেদের বাড়িঘর বিক্রি করে দিতে হবে। বছর খানেক আগে বরিস জনসন দাবি করেন যে,সোশ্যাল কেয়ারের ব্যাপারে একটি স্পষ্ট পরিকল্পনা রয়েছে তার। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করেননি এবং চলতি বছর এটা প্রকাশ করা হবে বলে তিনি নিশ্চয়তা প্রদান করেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের জনৈক মুখপাত্র বলেন, আমরা সোশ্যাল কেয়ার সংক্রান্ত একটি পরিকল্পনা প্রকাশের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ ,যাতে প্রত্যেকে মর্যাদা ও শ্রদ্ধার সাথে আচরিত হবেন এবং কাউকে কেয়ার অর্থাৎ সেবার ব্যয় যোগাতে তাদের বাড়িঘর বিক্রি করতে হবে না।
তিনি বলেন, পার্লামেন্টে স্বাস্থ্যমন্ত্রী মতামত চেয়েছেন, কিন্তু এটা জটিল বিষয়সমূহের একটি এবং এ ব্যাপারে সঠিক ও টেকসই সিদ্ধান্ত গ্রহণে আমাদের সময় নেয়া উচিত।
তিনি আরো বলেন, আমরা প্রস্তাবসমূহের ওপর কাজ করছি। আমি মনে করি না, আমরা প্রকৃত অবস্থা থেকে এজন্য লজ্জায় মুখ ফিরিয়ে নেবো যে, এটা একটি জটিল এলাকা এবং তাই আমরা এটা নিশ্চিত করা প্রয়োজন মনে করি যে, আমরা সঠিকভাবেই এটা করবো এবং আমরা একটি সমাধান দেবো, যা হবে সুষ্ঠু এবং টেকসই বটে। তবে ধারণাটি স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের আনা বলে যেসব মতামত ব্যক্ত করা হয়েছে, তা বাতিল করে দিয়েছে সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button