কমেছে পাসের হার ও জিপিএ-৫

এসএসসি ও দাখিল পরীক্ষার ফল প্রকাশ

Examএসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় কমেছে পাসের হার ও জিপিএ-৫। এবার দশ বোর্ডে গড় পাসের হার ৮৭ দশমিক ৪ শতাংশ। গত বছর গড় পাসের হার ছিল ৯১ দশমিক ৩৪ শতাংশ। এবার পাসের হার কমেছে ৪ দশমিক ৩০ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১১ হাজার ৯০১ জন। গত বছর এ সংখ্যা ছিল এক লাখ ৪২ হাজার ২৭৬ জন। এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৩০ হাজার ৩৭৫ জন। ৮ বোর্ডে এসএসসিতে পাসের হার ৮৬ দশমিক ৭২ শতাংশ, গত বছর ছিল ৯২ দশমিক ৬৭ শতাংশ। তবে মাদরাসা ও কারিগরি বোর্ডের পাসের হার বেড়েছে। মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় পাসের হার ৯০ দশমিক ২০ শতাংশ, গতবার ছিল ৮৯ দশমিক ২৫ শতাংশ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) এ পাসের হার ৮৩ দশমিক ১ শতাংশ, গত বছর ছিল ৮১ দশমিক ৯৭ শতাংশ।
পরীক্ষা শেষ হওয়ার ৫৭ তম দিনে শনিবার সারা দেশে একযোগে আটটি সাধারণ বোর্ডের এসএসসি, মাদরাসা  বোর্ডের দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর করেছেন। এরপর দুপুর ১টায় সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিষ্ঠান, ওয়েবসাইট ও এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফলাফল পেয়ে যায় শিক্ষার্থীরা।
এবার পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৭ লাখ ৬১ হাজার ৬৩০ জন ছাত্র এবং ৭ লাখ ১১ হাজার ৯৬৪ জন ছাত্রী। এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। এ ছাড়া বিদেশে আটটি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়েছে। এবার আটটি  বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ৮ হাজার ৬৮৩ জন, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৪ হাজার ৬২২ জন ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১০ হাজার ২৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
ঢাকা বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার এবার পাসের হার গতবারের চেয়ে কমেছে। এবার পাসের হার হচ্ছে ৮৮ দশমিক ৬৫ শতাংশ, যা গতবার ছিল ৯৩ দশমিক ৯৪ শতাংশ।
এবার পরীক্ষার্থী ছিল ৩ লাখ ৪৯ হাজার ৭৪০ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৭৪ হাজার ৪০৪ জন এবং ছাত্রী ১ লাখ ৭৫ হাজার ৩৩৬ জন। পাস করেছে ৩ লাখ ১০ হাজার ৪৬ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৫৪ হাজার ৩০৬ জন এবং ছাত্রী ১ লাখ ৫৫ হাজার ৭৪০ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১ লাখ ২১৯ জন, পাস করেছে ৯৭ হাজার ২৭৭ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ১ লাখ ৬ হাজার ৮২৪ জন, পাস করেছে ৮৬ হাজার ১৩৪ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ১ লাখ ৪২ হাজার ৬৯৭ জন, পাস করেছে ১ লাখ ২৬ হাজার ৬৩৫ জন।
রাজশাহী বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী পাসের হারের দিক থেকে এবারও  সব বোর্ডের চেয়ে শীর্ষে রয়েছে, তবে গতবারের চেয়ে এ বোর্ডের পাসের হার কমেছে। এবার পাসের হার হচ্ছে ৯৪ দশমিক ৯৭ শতাংশ, যা গতবার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ।
এবার পরীক্ষার্থী ১ লাখ ২৭ হাজার ৫২০ জন। এর মধ্যে ছাত্র ৬৬ হাজার ৬৮৯ জন এবং ছাত্রী ৬০ হাজার ৮৩১ জন। পাস করেছে ১ লাখ ২১ হাজার ১০৮ জন। এর মধ্যে ছাত্র ৬৩ হাজার ২৬১ জন এবং ছাত্রী ৫৭ হাজার ৮৪৭ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ৫১ হাজার ৪২৭ জন, পাস করেছে ৫০ হাজার ৭৭২ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৬০ হাজার ৫৩২ জন, পাস করেছে ৫৫ হাজার ৫৩০ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ১৫ হাজার ৫৬১ জন, পাস করেছে ১৪ হাজার ৮০৬ জন।
কুমিল্লা বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লায় এবার পাসের হার গতবারের চেয়ে কমেছে। এবার পাসের হার হচ্ছে শতকরা ৮৪ দশমিক ২২ শতাংশ, যা গতবার ছিল ৮৯ দশমিক ৯২ ভাগ।
এবার পরীক্ষার্থী ১ লাখ ৪৫ হাজার ৭৬৮ জন। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ২৫৫ জন এবং ছাত্রী ৭৮ হাজার ৫১৩ জন। পাস করেছে ১ লাখ ২২ হাজার ৭৬৫ জন। এর মধ্যে ছাত্র ৫৭ হাজার ৯৩৫ জন এবং ছাত্রী ৬৯ হাজার ২৬৮ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ৩৪ হাজার ৩১১ জন, পাস করেছে ৩২ হাজার ৮৬২ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৩৬ হাজার ৮৭৭ জন, পাস করেছে ২৭ হাজার ৬০৪ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৭৪ হাজার ৫৮০ জন, পাস করেছে ৬২ হাজার ২৯৯ জন।
যশোর বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোরে এবার পাসের হার শতকরা ৮৪ দশমিক ২ শতাংশ, যা গতবার ছিল ৯২ দশমিক ১৯ ভাগ।
এবার পরীক্ষা দিয়েছে ১ লাখ ২৮ হাজার ১৭৫ জন। এর মধ্যে ছাত্র ৬৫ হাজার ৫৩৭ জন এবং ছাত্রী ৬২ হাজার ৬৩৮ জন। পাস করেছে ১ লাখ ৭ হাজার ৬৯৮ জন। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৯ জন এবং ছাত্রী ৫২ হাজার ৬৯৮ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ২৭ হাজার ১৮৭ জন, পাস করেছে ২৫ হাজার ৯৭৬ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৬৩ হাজার ৬৭৬ জন, পাস করেছে ৪৮ হাজার ৮২৭ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৩৭ হাজার ৩১২ জন, পাস করেছে ৩২ হাজার ৮৯৫ জন।
চট্টগ্রাম বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম এ গতবারের চেয়ে এবার পাসের হার  কমেছে। এবার পাস করেছে শতকরা ৮২ দশমিক ৭৭ শতাংশ, যা গতবার ছিল ৯১ দশমিক ৪০ শতাংশ।
এবার পরীক্ষার্থী ছিল ৮৮ হাজার ৪৬৮ জন। এর মধ্যে ছাত্র ৪১ হাজার ৯০৮ জন এবং ছাত্রী ৪৬ হাজার ৫৬০ জন। পাস করেছে ৭৩ হাজার ২২১ জন। এর মধ্যে ছাত্র ৩৫ হাজার ৪৫৫ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৭৬৬ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ২০ হাজার ১৯১ জন, পাস করেছে ১৯ হাজার ৩১৭ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ২০ হাজার ৮৩৪ জন, পাস করেছে ১৪ হাজার ৫৪৯ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৪৭ হাজার ৪৪৩ জন, পাস করেছে ৩৯ হাজার ৩৫৫ জন।
বরিশাল বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশালে এবার পাসের হার গতবারের চেয়ে কমেছে। এবার পাস করেছে ৮৪ দশমিক ৩৭ শতাংশ, যা গতবার ছিল ৯০ দশমিক ৬৬ ভাগ।
এবার পরীক্ষার্থী ৭০ হাজার ৪৫৬ জন। এর মধ্যে ছাত্র ৩৫ হাজার ২২৭ জন এবং ছাত্রী ৩৫ হাজার ২২৯ জন। পাস করেছে ৫৯ হাজার ৪৪৬ জন। এর মধ্যে ছাত্র ২৯ হাজার ৫৫৭ জন এবং ছাত্রী ২৯ হাজার ৮৮৯ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১৭ হাজার ৩১০ জন, পাস করেছে ১৬ হাজার ৩৭১ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ২৭ হাজার ৭৯৪ জন, পাস করেছে ২১ হাজার ৯২ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ২৫ হাজার ৩৫২ জন, পাস করেছে ২১ হাজার ৯৮৩ জন।
সিলেট বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেটে এবার পাসের হার গতবারের চেয়ে কমেছে। এবার এর হার শতকরা ৮১ দশমিক ৮২ ভাগ, যা গতবার ছিল ৮৯ দশমিক ২৩ শতাংশ।
এবার পরীক্ষার্থী ৭২ হাজার ২৪ জন। এর মধ্যে ছাত্র ৩২ হাজার ৪১৩ জন এবং ছাত্রী ৩৯ হাজার ৬১১ জন। পাস করেছে ৫৮ হাজার ৯৩২ জন। এর মধ্যে ছাত্র ২৬ হাজার ৯৬৬ জন এবং ছাত্রী ৩১ হাজার ৯৬৬ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ১৫ হাজার ২০০ জন, পাস করেছে ১৪ হাজার ৪৫৮ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৪৮ হাজার ৮০৩ জন, পাস করেছে ৩৭ হাজার ৩১৩ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৮ হাজার ২১ জন, পাস করেছে ৭ হাজার ১৬১ জন।
দিনাজপুর বোর্ড : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এ পাসের হার কমেছে। এবার পাস করেছে শতকরা ৮৫ দশমিক ৫০ ভাগ, যা গতবার ছিল ৯৩ দশমিক ২৬ শতাংশ।
এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৬ হাজার ৫৩২ জন। এর মধ্যে ছাত্র ৬৪ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬০৩ জন। পাস করেছে ১ লাখ ৮ হাজার ১৮৯ জন। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৪৪৬ জন এবং ছাত্রী ৫৫ হাজার ৪৪৬ জন।
বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েছে ৫৫ হাজার ৩৬৯ জন, পাস করেছে ৫২ হাজার ৪৬২ জন। মানবিক বিভাগে পরীক্ষা দিয়েছে ৬৩ হাজার ৯৬২ জন, পাস করেছে ৪৯ হাজার ৪৯০ জন। ব্যবসায় শিক্ষায় পরীক্ষা দিয়েছে ৭ হাজার ২০১ জন, পাস করেছে ৬ হাজার ২৩৭ জন।
কমেছে জিপিএ-৫: গতবার অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন। এবার তা কমেছে হয়েছে ১ লাখ ১১ হাজার ৯০১ জন। ২০১৩ সালে তা ছিল ছিল ৯১ হাজার ২২৬ জন। ২০১২ সালে ছিল ৮২ হাজার ২১২ জন। ২০১১ সালে এ সংখ্যা ছিল ৭৬ হাজার ৭৪৯ জন, ২০১০ সালে তা ছিল ৮২ হাজার ৯৬১ জন। ২০০৯ সালে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ৬২ হাজার ৩০৭ জন। ২০০৮ সালে জিপিএ-৫ পেয়েছিল ৫২ হাজার ৫০০ জন। ২০০৭ সালে ৩২ হাজার ৬৪৬ জন। ২০০৬ এ ৩০ হাজার ৪৯০ জন, ২০০৫ এ ১৭ হাজার ২৯৪ জন, ২০০৪ এ ৯ হাজার ৮৮৬ জন।
সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ড, এর সংখ্যা ৩৬ হাজার ৮০১ জন। রাজশাহী বোর্ডে ১৫ হাজার ৮৭৩ জন, কুমিল্লা বোর্ডে ১০ হাজার ১৯৫ জন, যশোর বোর্ডে ৭ হাজার ১৮১ জন, চট্টগ্রাম বোর্ডে ৭ হাজার ১১৬ জন, বরিশাল বোর্ডে ৩ হাজার ১৭১ জন, সিলেট বোর্ডে ২ হাজার ৪৫২ জন, দিনাজপুর বোর্ডে ১০ হাজার ৮৪২ জন, মাদরাসা বোর্ডে ১১ হাজার ৩৩৮ জন এবং কারিগরী বোর্ডে ৬ হাজার ৯৩২ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button