মিসরের চলমান সহিংসতায় বান কি মুনের উদ্বেগ প্রকাশ

Ban kiমিসরের প্রতিবাদী জনতার ওপর সেনাবাহিনীর নির্মম দমন অভিযানের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। শুক্রবার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসির সমর্থকদের ওপর নিরাপত্তা বাহিনীর নির্বিচার গুলীবর্ষণে চারজন নিহত হওয়ার পর এ উদ্বেগ প্রকাশ করলেন মুন।
ইখওয়ানুল মুসলিমিন রোববার তাদের আসল বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। ওই দিনের বিক্ষোভকে সামনে রেখে বান কি মুন বলেছেন, মিসরের বিক্ষোভকারীদের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করতে হবে। পক্ষান্তরে সরকারকে মত প্রকাশ ও বিক্ষোভ প্রদর্শনের স্বাধীনতার প্রতি সম্মান দেখানোর পাশাপাশি সহিংস পন্থায় বিক্ষোভকারীদের দমন বন্ধ করতে হবে।
মুনের মুখপাত্র মার্টিন নেসিরকি শুক্রবার নিউইয়র্কে এক বিবৃতি প্রকাশ করে জাতিসংঘ মহাসচিবের এ উদ্বেগের কথা জানান। তিনি বলেন, বান কি মুন মিসরের চলমান সহিংস পরিস্থিতির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন।
শুক্রবার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসির সমর্থকদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলীতে অন্তত পাঁচজন নিহত ও অপর ৪৫ জন আহত হয়েছে। নেসিরকি বলেন, “মহাসচিব রাজনৈতিক প্রক্রিয়ায় মিসর সমস্যার সমাধান, কারাবন্দি রাজনৈতিক কর্মীদের মানবাধিকার রক্ষা এবং শান্তিপূর্ণ উপায়ে বিক্ষোভ প্রদর্শনের সময় আইনের প্রতি শ্রদ্ধা দেখানোর আহ্বান জানিয়েছেন।”
ইসরাইলের সঙ্গে ১৯৭৩ সালের যুদ্ধ শুরুর বার্ষিকীতে রোববার ইখওয়ান ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ দেখানোর কর্মসূচি হাতে নিয়েছে। ওইদিন ব্যাপক সহিংসতা ও গোলাগুলীর ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: আইআরআইবি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button