ইংল্যান্ডে অরক্ষিত ছেলেমেয়েদের অবৈধ বাড়িঘরে রাখা হচ্ছে

ইংল্যান্ডের শত শত চরম অরক্ষিত স্কুল শিক্ষার্থীদের বয়সী ছেলে মেয়েদের প্রতি বছর বেআইনী অনিয়মতান্ত্রিক বাড়িতে প্রেরণ করা হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষের নিরাপদ ইউনিটগুলোতে স্থান সংকুলানে ঘাটতির দরুন এমনটি করা হচ্ছে। মিডিয়া পরিচালিত এক অনুসন্ধানে দেখা গেছে, যাদের অধিকাংশের বয়স ১৬ বছরের কম এমন ৭০৬ জন ছেলেমেয়েকে কাউন্সিলসমূহ তাদের তত্ত্বাবধানে এমন বাড়িঘরে বসবাস করতে দিয়েছে যেগুলো শিশুদের সোশ্যাল কেয়ার পর্যবেক্ষক সংস্থা ‘অফস্টেড’ কর্তৃক ২০২২-২৩ সালে নিবন্ধিত নয়। এসব অনিয়মতান্ত্রিক বা অবিধিবদ্ধ বাড়ির অধিকাংশই প্রাইভেট কোম্পানী কর্তৃক পরিচালিত হচ্ছে। অনুসন্ধানে দেখা গেছে, এসব বাড়িঘর সরবরাহকারী কোম্পানীগুলো গত বছর ইংলিশ কাউন্সিলগুলো থেকে প্রায় ১০৫ মিলিয়ন পাউন্ড গ্রহণ করেছে। তারা প্রতিটি শিশুর জন্য নিয়েছে প্রায় দেড় লাখ পাউন্ড।
লক্ষনীয় যে, অফস্টেডের নিবন্ধন ছাড়া শিশুদের জন্য বাড়িঘর পরিচালনা ২০০০ সালের কেয়ার স্ট্যান্ডার্স অ্যাক্ট অনুসারে একটি অপরাধ । পর্যবেক্ষক সংস্হাটি বলেছে, তারা অযোগ্য লোকজনের বাড়ির মালিক হওয়া, ব্যবস্থাপনা, কিংবা এগুলো নিয়ে কাজ করা থেকে বিরত রাখতে সচেষ্ট ।
কিন্তু অনুসন্ধানে দেখা গেছে যে, অফস্টেড ২০২২-২৩ সালে এধরনের কোন বাড়ি সরবরাহকারী কোম্পানীর বিরুদ্ধে একটি মামলাও করেনি। সন্দেহজনক বেআইনী চিলড্রেনস হোমের বিরুদ্ধে ৮৪৫টি অনুসন্ধান পরিচালনা সত্ত্বেও তাদের বিরুদ্ধে কোন মামলা হয়নি।
চিলড্রেনস কমিশনার ইংল্যান্ড র‌্যাচেল ডি সুজা বলেন, প্রাপ্ত বিষয় দেখে তিনি বিস্মিত । এসব ছেলে মেয়েদের অনেকে মারাত্নক ট্রমা, নিপীড়ন ও অবহেলার শিকার । যদিও প্রকৃত কেয়ারের জন্য বহুমূখী ও জটিল আবশ্যকীয়তা বিদ্যমান। কিন্তু তাদেরকে রাখা হয়েছে অনুপযুক্ত পরিবেশে। অনেকে ভালোবাসার মানুষের স্নেহ মমতা থেকে বহু দূরে এবং কখনো কখনো শিক্ষার মতো মৌলিক অধিকার থেকে বঞ্চিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button