ব্রিটেনে মদপান কমেছে উল্লেখযোগ্য হারে

অহিদুজ্জামান, লন্ডন: ব্রিটেনে প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষের মাঝে মদপানের প্রবণতা উল্লেখযোগ্য হারে কমে আসছে। এই বাজে আসক্তি থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে তরুণ-যুবকরাই সবচেয়ে বেশি উৎসাহ বোধ করছেন।
‘অ্যাডাল্ট ড্রিংকিং ইন গ্রেইট ব্রিটেন’ শিরোনামে শুক্রবার প্রকাশিত যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দফতরের এক প্রতিবেদনে বলা হয়েছে গ্রেইট ব্রিটেনে প্রতি ৫ জনে ১ জন এবং জাতীয় পর্যায়ে ২১ শতাংশ যুবক প্রাপ্তবয়স্ক হওয়া সত্ত্বেও তারা এখন পর্যন্ত মদপান করেনি। অবশ্য এই তথ্য ২০১৩ সালে সংগ্রহ করা হয়েছে। এতে আরো বলা হয় ২০০৫ সালে এ সংখ্যা ছিল ১৯ শতাংশ।
প্রতিবেদনে বলা হয়, ১৬-২৪ বছর বয়সের তরুণ-যুবকরা এই পরিবর্তনে মুখ্য ভূমিকা পালন করেছে। তাদের হার ৪০ শতাংশেরও বেশি।
জাতীয় স্বাস্থ্য পরিসেবা বিভাগ বলছে, ব্রিটেনে অসুস্থতার অন্যতম কারণ হচ্ছে মদপান। এরফলে ক্যানসার, লিভার সিরোসিস ও হার্ট অ্যাটাক সমস্যা ভয়াবহ পর্যায়ে রয়েছে। ২০১১-০১২ সালের তথ্যে দেখা যায় মদপান জনিত সমস্যায় আক্রান্ত প্রায় ১০ লাখ রোগী হাসপাতাল গুলোতে ভর্তি হয়েছে। তাদের চিকিৎসা সেবায় ব্যায় হয়েছে সাড়ে তিন বিলিয়ন পাউন্ড।
২০১১ সালে মৃত্যু নিবন্ধনের তথ্যে দেখা যায় অ্যালকোহলের কারণে ৭ হাজার মানুষের মৃত্যু ঘটেছে। বর্তমানে তা প্রায় হ্রাস পেয়েছে ১ দশমিক ৪ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button