ইতালিতে ৭০০ অভিবাসী আটক

Italy immigrantsইতালিতে ৫টি বিশেষ অভিযান চালিয়ে প্রায় ৭শ’ অভিবাসীকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এদের মধ্যে বেশ কয়েক ডজনই ইরিত্রিয়ার নাগরিক বলে জানানো হলেও কোনো বাংলাদেশি নাগরিক রয়েছে কিনা এ ব্যাপারে কিছু জানা যায়নি।
সম্প্রতি বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরিয়ে দেয়ার ব্যাপারে জোটের নেতাদের ঐকমত্যের পর এই অভিযানে নামলো ইতালির সরকার।
তবে অভিবাসী নীতির ব্যাপারে নতুন করে চিন্তা করতে ইউরোপীয় নেতাদের সতর্ক করেছেন ইতালির ল্যাম্পেদুসার মেয়র গিউসি নিকোলিনি।
শুক্রবার দেশটির কোস্টগার্ড এক বিবৃতিতে জানায়, গত ২৪ ঘণ্টায় প্রহরী নৌকা, নৌবাহিনীর জাহাজ ও মাল্টিস পতাকাবাহী কার্গো জাহাজের মাধ্যমে অভিযান চালিয়ে ৫টি নৌকা থেকে প্রায় ৭০০ অভিবাসীকে আটক করা হয়।
সম্প্রতি ইতালির ভূমধ্যসাগরীয় অঞ্চলের দ্বীপ ল্যাম্পেদুসায় শরণার্থীদের ৩টি জাহাজ ডুবে প্রায় ৩৬৬ জন বিদেশি নাগরিকের প্রাণহানি হওয়ার পর এই অঞ্চলে শরণার্থীদের খোঁজ ও উদ্ধারে অভিযান জোরদার করে ইতালির সরকার।
চলতি বছর এখন পর্যন্ত ইতালিতে ৩৩ হাজার অভিবাসী নতুন করে আশ্রয় নিয়েছে, যা গত বছরের চেয়ে তিনগুণ বেশি। এসব অভিবাসীর মধ্যে বেশিরভাগই ইরিত্রিয়া, সোমালিয়া এবং বর্তমান সময়ে সিরিয়ান নাগরিক বলে জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button