সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল আজহা পালিত

Eidসৌদিআরব ও আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। ত্যাগের মহিমা ও পশু কুরবানির মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের নিমিত্তে যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় এই উৎসব। ভোর ৫টা ৫৫ মিনিট থেকে সৌদিআরবের বিভিন্ন স্থানে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে দেশটির ইসলাম সম্পর্কিত মন্ত্রণালয়।
মক্কার কাবা শরীফ, মদিনার মসজিদে নব্বী ছাড়া বিভিন্ন অঞ্চলের অসংখ্য মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জাতীয় মসজিদের ভেতরে প্রথম সারিতে ঈদের নামাজ আদায় করেন সৌদি আরবের বেশ কয়েকজন আমির এবং শেখরা।
নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
সংযুক্ত আরব আমিরাতের সারজাহ, দুবাইসহ বিভিন্ন স্থানে সকাল সাড়ে ৬টা থেকে ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।
আজ মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে হাজীরা মিনায় গেছেন। সেখানে শয়তানকে সাতটি পাথর নিক্ষেপ করে পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে সেলাইবিহীন দুই টুকরা কাপড় পরেন তারা। এরপর স্বাভাবিক পোশাকে মিনা থেকে মক্কায় কাবা শরিফ তাওয়াফ করেন হাজীরা।
আজ থেকে কয়েক হাজার বছর আগে আল্লাহ রাব্বুল আলামিন নবী ইব্রাহীম (আ.) কে স্বপ্নে তার সব চেয়ে প্রিয় বস্তু কোরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুযায়ী ইব্রাহিম (আ.) তার প্রিয় পুত্র ইসমাইল (আ.) কে কোরবানি করার জন্য প্রস্তুত হলে আল্লাহ তায়ালা তার পরিবর্তে পশু কোরবানির আদেশ দেন। এ ঘটনাকে স্মরণ করেই সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা প্রতি বছর ঈদুল আজহা পালন করে। হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে করে ১৩ তারিখ পর্যন্ত ঈদুল আজহা উদযাপন করা যায়।
কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, ইয়েমেন, ফিলিস্তিন, লেবানন, ওমান, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে আজ ঈদুল আজহা পালিত হয়েছে। এশিয়ার অন্যান্য দেশগুলির মধ্যে ইরান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া,  শ্রীলংকা, তুর্কি, কাজাখস্তান, আজারবাইজান, ব্রুনেই ও লেবাননে এবং আফ্রিকার দেশগুলির মধ্যে মিশর, আলজেরিয়া, নাইজেরিয়া, লিবিয়া, মরক্কো ও উগান্ডায় আজ ঈদ উদযাপিত হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যেও আজ ঈদ উদযাপিত হয়েছে। ঈদ উপলক্ষে নিউয়কের্র স্কুলগুলোতে আজই প্রথমবারের মতো ছুটি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button