গণতান্ত্রিক চর্চায় সংলাপের আহ্বান বান কি মুনের

UNগণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখতে বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৪টার দিকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিব এই আহ্বান জানান। বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আব্দুল মোমেন।
জাতিসংঘ মহাসচিব বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় বর্জনটা কোনোমতেই গ্রণযোগ্য নয়। কারণ নির্বাচনই হচ্ছে সরকার পরিবর্তনের একমাত্র উপায়।
বৈঠকে রাষ্ট্রপতি আবদুল হামিদ সংলাপের বিষয়ে বর্তমান সরকারের অবস্থান পরিষ্কার করে বলেন, গণতান্ত্রিক ব্যবস্থা জোরদার করতে যেকোনো বিষয়ের নিষ্পত্তির প্রধান অবলম্বন হচ্ছে সংলাপ। সংলাপের ব্যাপারে সরকারের কোনো কার্পণ্য নেই। মেয়াদ শেষ হলেই বাংলাদেশের সকল গণতান্ত্রিক দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনের বিস্তারিত প্রক্রিয়া নিয়ে সরকার যেকোনো ব্যক্তি বা দলের সঙ্গে সংলাপে রাজি আছে।
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা সদস্যদের অবদানের প্রশংসা করে বান কি মুন বলেন, গোলযোগপূর্ণ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ যে অবদান রেখে চলেছে সেজন্য আমরা বাংলাদেশের কাছে গভীরভাবে ঋণী।
রাষ্ট্রপতি শান্তিরক্ষা মিশনে ঊর্ধ্বতন পর্যায়ে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ানোর অনুরোধ জানান। বৈঠকের আগে রাষ্ট্রপতি জাতিসংঘ সদর দফতর ঘুরে দেখেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button