কম খরচের বিয়ে টিকে বেশি দিন

Marriageশিগগিরই বিয়ে করতে যাচ্ছেন? তাহলে শুনুন, বিয়েতে বেশি খরচ করতে যাবেন না যেন। কারণ খরচ যত বেশি করবেন বিয়ের স্থায়ীত্ব তত কম হবে। অর্থাৎ তত তাড়াতাড়ি বিবাহ বিচ্ছেদ হবে। সম্প্রতি একটি গবেষণায় এমনটাই দেখা গেছে।
যুক্তরাষ্ট্রের অ্যামোরি ইউনিভার্সিটির অর্থনীতিবিদরা এ গবেষণা পরিচালনা  করেন। এতে ওঠে এসেছে আরো কিছু চমকপ্রদ তথ্য। পড়তে থাকুন।
কম দামী আংটি পড়িয়ে বিয়ের আনুষ্ঠানিকতা সারুন
গবেষণায় বলা হয়েছে, যে যত বেশি দামী আংটি দিয়ে বিয়ে সারবেন তার সম্পর্ক ভাঙার আশঙ্কা তত বেশি।
ফলাফলে ওঠে এসেছে ‘যে সব স্বামী বিয়েতে স্ত্রীকে পাঁচশ’ থেকে দুই হাজার ডলার (বাংলাদেশী মুদ্রায় ৩৮ হাজার ৭২৭ টাকা থেকে এক লাখ ৫৪ হাজার ৯১০ টাকা) দামের আংটি পরাবেন, তাদের বিবাহ বিচ্ছেদের আশঙ্কা যারা দুই হাজার থেকে চার হাজার ডলার খরচ করবেন তাদের চেয়ে ১.৩ গুন কম।
বিয়েতে কম খরচ করুন
গবেষণায় বলা হয়েছে, বিয়েতে যতসম্ভব কম খরচ করুন। যেসব বিয়েতে ২০ হাজার ডলারের বেশি খরচ হয় তাদের বিবাহ বিচ্ছেদের অশঙ্কা যারা পাঁচ হাজার থেকে ১০ হাজার ডলার খরচ করেন তাদের চেয়ে ৩.৫ গুন বেশি। আর যারা পাঁচ থেকে ১০ হাজার ডলারের মধ্যে অথবা এক হাজারের ডলারের (বাংলাদেশী মুদ্রায় ৭৭ হাজার পাঁচশ’ টাকা) মধ্যে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন তাদের বিবাহ বিচ্ছেদ হওয়ার আশঙ্কা এর চেয়ে অনেক গুন কম।
বিষয়টি আরো সহজে বোঝার জন্য বিয়ের খরচের সাথে বিবাহ বিচ্ছেদের সম্পর্ক গ্রাফ আকারে তুলে ধরা হয়েছে।
যত বেশি অতিথি, স্থায়ীত্ব তত বেশি
‘কম খরচের বিয়ে’ দেখে যাদের মন খারাপ হয়ে গেছে, তাদের বলছি- এবার একটু হাসতে পারেন। কারণ গবেষণাটিতে বলা হয়েছে, খরচে বিয়ে করলে বিয়ে বেশি দিন টিকে থাকার পাশাপাশি তারা এটাও দেখেছেন যে, বিয়ের অনুষ্ঠানে যত বেশি লোকজনকে দাওয়াত দেয়া হবে বিয়ের স্থায়ীত্ব তত বেশি হবে। কিন্তু অতিথি বেশি হলে তো খরচটাও বাড়বে?
মধুচন্দ্রিমা
গবেষণায় আরো বলা হয়েছে, বিয়ে বেশি দিন টিকিয়ে রাখতে হলে চলে যান হানিমুনে।
সুন্দর দাম্পত্য জীবনের চাবিকাঠি
এতো সব গবেষণার পর তারা উপসংহার টেনেছেন এভাবে, দাম্পত্য জীবন সুখী ও সুন্দর রাখতে চাইলে বিয়েতে যতটা সম্ভব কম খরচ করুন, যত বেশি অতিথি পারুন দাওয়াত করুন, মোটামুটি মানের আংটি পরান আর মধুচন্দ্রিমায় যান।
cost

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button