তুরস্কের ৪৯ জিম্মিকে মুক্ত দিয়েছে আইএস

Turkyতুরস্কের ৪৯ জিম্মিকে মুক্তি দিয়েছে ইরাকের ইসলামিক স্টেট (আইএস)। আজ শনিবার ভোরে তাদের মুক্তি দেয়া হয়েছে। গত জুনে বাগদাদের উত্তর-পশ্চিমাঞ্চলের মসুল নগরী থেকে তাদের অপহরণ করা হয়। মুক্তি দেয়ার পর তাদেরকে তুরস্কে ফিরিয়ে আনা হয়েছে।
তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু বলেন, মুক্তি পাওয়া ৪৯ জনের মধ্যে কূটনীতিক ও তাদের পরিবার এবং সেনা সদস্য রয়েছেন।
আইএস’রা গত জুনে মসুল নগরী দখল করে নেয়ার পর তুরস্কের কনস্যুলেট থেকে তাদের আটক করে।
জিম্মিদের নিরাপত্তাজনিত আশঙ্কার কারণে আইএস’র বিরুদ্ধে সামরিক অভিযানে সরাসরি অংশ নিতে অস্বীকৃতি জানায় তুরস্ক।
তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু বলেন, শনিবার ভোরে তাদের মুক্তি দেয়া হয় এবং তারা সুস্থ রয়েছেন।
তিনি বলেন, আঙ্কারার গোয়েন্দা সংস্থার তত্ত্বাবধানে তাদেরকে তুরস্কের সানলিয়ার্ফা নগরিতে আনা হচ্ছে।
তিনি আরো বলেন, ‘শনিবার প্রথম প্রহরে আমাদের কাছে তাদেরকে হস্তান্তর করা হয় এবং তাদেরকে আমরা দেশে ফিরিয়ে এনেছি। তারা তুরস্ক সীমান্ত অতিক্রম করেছে এবং আমি তাদেরকে দেখতে যাচ্ছি।’
তুরস্কের প্রধানমন্ত্রী মুক্তি পাওয়া জিম্মীদের দেখতে আজারবাইজানে তার সংক্ষিপ্ত সফর বাতিল করেছেন। তবে তিনি মুক্তির সামগ্রিক ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি।
আইএস গত জুলাই মাসে সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে ইসলামি খেলাফত ঘোষণা করে। সংগঠনটির ৩০ হাজার যোদ্ধা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।
ইরাকি সরকার ও কুর্দী সৈন্যদের সহায়তার জন্য যুক্তরাষ্ট্র আগস্টের মাঝামাঝি সময় থেকে ইরাকে আইএস যোদ্ধাদের ওপর ১শ’ ৭০ বারের বেশি বিমান হামলা করেছে। ফ্রান্স শুক্রবার প্রথমবারের মত ইরাকের উত্তর-পূর্বাঞ্চলে আইএস-এর ওপর বিমান হামলা করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button