জেরুজালেমের রাজপথে তীব্র লড়াই

Palastineইহুদিদের একটি সিনাগগের উপর হামলার পর জেরুজালেমে ইসরাইলি সেনাবাহিনীর সাথে ফিলিস্তিনিদের তীব্র লড়াই হচ্ছে। ওই হামলায় পাঁচজন ইসরাইলি নিহত হয়। এতে হামলাকারী দুজনও নিহত হয়। ফিলিস্তিনি তরুণরা শহরটি জুড়ে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলার মোকাবেলা করছে।
মঙ্গলবার সকালে দুজন ফিলিস্তিনি হর নফ সিনাগগের উপর হামলা চালায়। ঐ দুই হামলাকারীরদের আদি নিবাস পূর্ব জেরুজালেমের নিকটবর্তী শহর জাবাল আল-মুকাবার।
এরপর থেকেই ইসরাইলি সেনাবাহিনীর সাথে ক্রুদ্ধ ফিলিস্তিনিদের মুখোমুখি লড়াই চলছে।
সিনাগগের উপর হামলা কারীদের একজনের নাম আবু জামাল। ইসরাইলি সৈন্যরা ঐ এলাকা অবরোধ করে তার চাচাতো ভাইয়ের ঘরবাড়ি ধ্বংস করে দিয়েছে।
পশ্চিম জেরুজালেম থেকে আল জাজিরার রিপোর্টার ইমতিয়াজ তায়েব জানান, ইসরাইলি বাহিনী এ পর্যন্ত ঘরবাড়ি ধ্বংস করার মাধ্যমে এ হামলার জবাব দিচ্ছে।
সহিংসতায় আল-রামের কাছাকাছি এলাকায় কমপক্ষে ১০ জন ফিলিস্তিনি আহত হয়েছে। আল-রাম জেরুজালেমের নিকটবর্তী একটি শহর। ইসরাইলের তৈরি করা একটি প্রাচীর দ্বারা অবশিষ্ট শহরকে বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।
ফিলিস্তিনি হাসপাতাল সূত্র  আল জাজিরাকে জানায়, জেরুজালেমের দক্ষিণে অবস্থিত সুর বাহেরে প্রায় ২৫ জন আহত হন।
এছাড়াও অধিকৃত পশ্চিম তীরেও সহিংসতা  ছড়িয়ে পড়েছে।
ইসরাইলি বসতি স্থাপনকারীরা নাবলুসের দক্ষিণ অবস্থিত ইউরিফ গ্রামের একটি স্কুলে আক্রমণ করে।
সংঘর্ষে অন্তত পাঁচ ফিলিস্তিনি রাবারের প্রলেপ দেয়া ইস্পাতের বুলেটে মারাত্মক আহত হয়। এছাড়া টিয়ার গ্যাসের আঘাতের ফলে আহত অন্যদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
এছাড়াও ইসরাইলি বসতি স্থাপনকারীরা পশ্চিম তীরের দক্ষিণে অবস্থিত হেবরনের বাইপাস সড়কে ফিলিস্তিনি গাড়ি লক্ষ করে ব্যাপক হামলা চালায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button