ঢাকায় বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শুক্রবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে শুরু হয়েছে।
সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে গতকাল বিএসএফ মহাপরিচালক দেবেন্দ্র কুমার পাঠকের নেতৃত্বে ১৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল ঢাকা এসে পৌঁছে। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ অন্তর্ভুক্ত রয়েছেন।
সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের নেতৃত্বে ২৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করেছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকগণ, বিজিবি সদর দপ্তরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারগণ ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভে অব বাংলাদেশ এবং ভুমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ রয়েছেন।
বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।
সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি, আহত, হত্যা করা, বাংলাদেশী নাগরিকদের অপহরণ, আটক, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, অস্ত্র ও গোলা-বারুদ পাচার, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেন্সিডিল, এ্যালকোহল, গাঁজা, হেরোইন এবং ভায়াগ্রা ও সেনেগ্রা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ এবং উভয় দেশের সীমান্তে নদীর তীর সংরক্ষণ কাজে সহায়তা। এছাড়া উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায় নিয়ে সম্মেলনে আলোচনা হবে।
২৯ ডিসেম্বর আলোচনার যৌথ দলিল স্বাক্ষরের মধ্যদিয়ে সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি হবে। ৩০ ডিসেম্বর বিএসএফ প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবে। -বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button