সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র : স্টিভ শ্যাবট

PMবাংলাদেশে সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরেছে যুক্তরাষ্ট্র। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত শেষে যুক্তরাষ্ট্রের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সম্পর্কিত পররাষ্ট্র বিষয়ক উপকমিটির চেয়ারম্যান স্টিভ শ্যাবট সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হোক।
বৈঠকে স্টিভ শ্যাবটের সঙ্গে ছিলেন ঢাকায় যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জন ড্যানিলোইৎজ। এছাড়া অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব শেখ মো. ওয়াহিদ উজ জামান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ এবং প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় বৈঠকে উপস্থিত ছিলেন। সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান।
বৈঠকে সন্ত্রাসের বিপক্ষে যুক্তরাষ্ট্রের দৃঢ় অবস্থান তুলে ধরে স্টিভ শ্যাবট বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান ‘সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ’ সম্পর্ক ভবিষ্যতে আরো দৃঢ় হবে।
ক্ষমতা গ্রহণের পর থেকে অনুষ্ঠিত সকল নির্বাচনের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এসব নির্বাচনে সরকার সমর্থিত প্রার্থীরাও পরাজিত হয়েছে। কেউ এসব নির্বাচন নিয়ে অভিযোগ তুলতে পারেনি। বর্তমান সরকারের সময়ে প্রতিটি নির্বাচনই ‘অবাধ ও নিরপেক্ষ’ হয়েছে দাবি করে তিনি বলেন, নির্বাচনগুলোতে কোনো প্রাণহানি ঘটেনি। বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের সময়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ‘দুইশ’র বেশি’ মানুষ নিহত হয়েছিল।
জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে ফোন করে আমন্ত্রণ জানানোর বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, তিনি বিরোধীদলীয় নেতাকে হরতাল প্রত্যাহার করে আলোচনার আহবান জানান। কিন্তু বিরোধীদলের পক্ষ থেকে ইতিবাচক সাড়া আসেনি। বর্তমানে নির্বাচন কমিশন পূর্ণ স্বাধীনতা ভোগ করছে বলেও উল্লেখ করেন তিনি।
সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের অবস্থান অব্যাহত রাখার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,  এই অঞ্চলে শান্তি নিশ্চিত করাই তার সরকারের লক্ষ্য। বাংলাদেশের জনগণের কল্যাণ নিশ্চিত করতে কাজ করছে। বাংলাদেশের বিচার ব্যবস্থা সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে বলে দাবি করে তিনি বলেন, সেখানে কারো হস্তক্ষেপের সুযোগ নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button