পারমাণবিক স্থাপনা নির্মাণে বাংলাদেশ-ভারত-রাশিয়া চুক্তি সই

bdinruবাংলাদেশে প্রথম পারমাণবিক স্থাপনা নির্মাণের লক্ষ্যে ভারত, রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা সই হয়েছে।
রুশ বার্তা সংস্থা স্পুৎনিক বৃহস্পতিবার এ খবর জানিয়ে বলেছে, ১৯৯৮ সালে ভারত পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর পর নয়াদিল্লির ওপর যে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল তারপর এই প্রথম দেশটি কোনো আন্তর্জাতিক পারমাণবিক প্রকল্পে অংশগ্রহণ করছে। ওই নিষেধাজ্ঞার ফলে ভারতের পরমাণু শিল্পের বিকাশ উল্লেখযোগ্য মাত্রায় কমে গিয়েছিল।
এ ছাড়া, ভারত এখনো নিউক্লিয়ার সাপ্লাইয়ার্স গ্রুপের (এনএসজি) সদস্য না হওয়া সত্ত্বেও  এ ধরনের একটি অত্যাধুনিক প্রকল্পে নয়াদিল্লির অংশগ্রহণকে দেশটির জন্য বড় ধরনের সাফল্য বলে মনে করা হচ্ছে।
বাংলাদেশের রূপপুর এলাকায় নির্মিত হতে যাওয়া পারমাণবিক স্থাপনাটির অবকাঠানো নির্মাণ ও জ্বালানী সরবরাহসহ প্রয়োজনীয় সব কাজ করবে রাশিয়ার সরকারি পরমাণু কোম্পানি রুস এটম এবং ভারতের পরমাণু শিল্প কোম্পানি।
রুস এটমের উপ প্রধান ম্যাক্সিম ইয়েলচিশেভ, মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক ও দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পঙ্কজ সরনের উপস্থিতিতে মস্কোয় এ সমঝোতা সই হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button