স্বাধীন হওয়ার আগে আরেকবার ভাবুন

Cameronস্বাধীনতার পক্ষে রায় দেয়ার ব্যাপারে স্কটল্যান্ডের জনগণকে সতর্ক করে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। স্কটিশরা যাতে আসন্ন গণভোটে ‘না’ ভোট দেয় সেজন্য সর্বশেষ প্রচেষ্টা হিসেবে সোমবার দেশটি সফরে গিয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।
কান্নাবিজড়িত কণ্ঠে দেয়া এক বক্তৃতায় তিনি বলেছেন, “একবার স্বাধীন হয়ে গেলে আর ফিরে আসার সুযোগ থাকবে না। স্কটল্যান্ডের ভোটাররা ‘হ্যা’ ভোট দিলে যুক্তরাজ্য ভেঙে যাবে এবং আমাদের পথ চিরদিনের জন্য আলাদা হয়ে যাবে।” হ্যা ভোটের মাধ্যমে স্কটিশরা তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে না বলেও হুঁশিয়ার করে দেন তিনি।
সাবেক উপনিবেশবাদী দেশ ব্রিটেনের প্রধানমন্ত্রী বলেন, “আপনারা যদি আমাকে অপছন্দ করেন তাহলে আমি আর কোনোদিন এখানে আসবো না…কিন্তু আমাদের দেশটাকে ভেঙে ফেলবেন না।” স্কটল্যান্ডের জনগণের কাছে দয়া ভিক্ষা করে তিনি আরো বলেন, “দয়া করে দুর্জনকে একথা বলার সুযোগ দেবেন না যে, স্কটল্যান্ডের গর্বিত জনগণ হওয়ার পাশাপাশি ব্রিটেনের গর্বিত নাগরিক হওয়ার যোগ্যতা আপনাদের নেই।”
আগাসী ১৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের জনগণ ব্রিটেন থেকে আলাদা হয়ে যাওয়ার ব্যাপারে গণভোটে অংশ নেবে। এ নির্বাচনে জনগণ স্বাধীনতার পক্ষে রায় দিলে ২০১৬ সালের ২৪ মার্চ দেশটি ব্রিটেন থেকে আলাদা হয়ে যাবে। চলতি সপ্তাহে পরিচালিত একাধিক জনমত জরিপে দেখা গেছে, স্কটল্যান্ডের বেশিরভাগ জনগণ স্বাধীনতার পক্ষে মতামত দিয়েছেন।
কিন্তু স্কটিশ সরকার অভিযোগ করেছে, দেশটির জনগণকে ‘হ্যা’ ভোট দেয়া থেকে বিরত রাখার জন্য কুটকৌশলের আশ্রয় নিচ্ছে ব্রিটেন। স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী অ্যালেক্স স্যালমন্ড সোমবার অভিযোগ করেছেন, ভয়ভীতি ও গুজব ছড়িয়ে স্কটিশদের স্বাধীনতার পক্ষে মত প্রকাশ থেকে বিরত রাখার নীতি নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। স্যালমন্ড নিজে স্বাধীনতার পক্ষে মত প্রকাশ করে বলেছেন, স্বাধীনতা অর্জন করলে ব্রিটিশ সরকারের ব্যয়হ্রাস নীতি থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী অনর্থক শত শত কোটি পাউন্ডের সামরিক ব্যয় থেকে বেঁচে যাবে স্কটল্যান্ডের জনগণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button