ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট অলেক্সান্দর তুর্কিনভ

Ukrainইউক্রেনের পার্লামেন্ট বহুল ইপ্সিত নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা করেছে। তিনি পার্লামেন্টের স্পিকার অলেক্সান্দর তুর্কিনভ। বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে পালিয়ে যেতে বাধ্য হওয়া প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পর রোববার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হলেন তুর্কিনভ।
ইউক্রেনে পরিবর্তনের হাওয়া বইছে। যার প্রভাবে ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়ে ২ বছরের অধিক সময় বন্দী থাকার পর সদ্য মুক্তি পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেঙ্কো।
প্রধানমন্ত্রীত্বে আবার আসতে চান কি না প্রশ্ন করা হলে তিনি জানান, এ পদে তার আর আগ্রহ নেই।
তিমোশেঙ্কোর এককালীন একান্ত সহযোগী তুর্কিনভ জরুরিভিত্তিতে একটি একতাবদ্ধ সরকারব্যবস্থা গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ইউক্রেনের সরকারবিরোধী আন্দোলনে গত ১৮ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ৮৮ জন প্রাণ হারিয়েছে যাদের সিংহভাগ ছিলেন বিক্ষোভকারী।
অনেক প্রাণপাতের পর অবশেষে ঘোষিত হলো নতুন প্রেসিডেন্টের নাম। সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ এখনও অজ্ঞাত স্থানে রয়েছেন।
এদিকে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন আভাকভ এ ঘোষণা দিয়েছেন বলে বিবিসি জানিয়েছে।
ফেইসবুকে দেয়া এক পোস্টে আভাকভ জানান, জনাব ইয়ানুকোভিচ ও অন্যান্য কর্মকর্তার বিরুদ্ধে ‘শান্তিপ্রিয় জনগণের ওপর গণহত্যা’ চালানোর অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।
আভাকভ বলেন, ইয়ানুকোভিচকে রোববার ক্রিমিন উপত্যকার বালাক্লাভায় দেখা গেছে। সেখান থেকে তিনি গাড়িতে করে তিনি সহযোগীদের নিয়ে অজ্ঞাত স্থানে চলে গেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button