যুক্তরাষ্ট্রেও ইবোলা !

Ebolaটেক্সাসের এক ব্যক্তিকে ইবোলা ভাইরাস আক্রান্ত হিসেবে সনাক্ত করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র। মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করা হয়। এই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে ইবোলা ভাইরাসটি সনাক্ত করা হল। খবর: বিবিসির।
এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রেরর রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক টম ফ্রাইডেন বলেন, লাইবেরিয়া থেকে এই রোগী ইবোলা আক্রান্ত হয়েছেন। তবে তিনি বলেন, এই ঘটনাটি নিয়ন্ত্রণ করা হবে এবং রোগটি যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়বে না।
এদিকে পশ্চিম আফ্রিকায় জাতিসংঘের ইবোলা রেসপন্স টিমের প্রধান এন্থনি বানব্যারি বলেছেন, ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধে আগামী ৬০ দিনের মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি প্রয়োজন। এসময়ের মধ্যে সত্তর শতাংশ রোগীকে চিকিৎসা দিতে হবে এবং একই সাথে সত্তর শতাংশ শেষকৃত্য নিরাপদ স্থানে হতে হবে।
এরই মধ্যে সবচেয়ে দুর্গত কয়েকটি এলাকায় ইবোলা পরীক্ষার কিনিক স্থাপনের জন্য অর্থায়ন করার ঘোষণা দিয়েছে ব্রিটেন।
সংবাদদাতারা বলছেন, ইবোলা ঠেকাতে হাসপাতালগুলোতে যে কয়েক হাজার নতুন শয্যা স্থাপন করা প্রয়োজন, সেটি এমুহূর্তে অসম্ভব বিবেচনা করেই এই কিনিকগুলো স্থাপন করা হচ্ছে। তারা বলছেন, এই শয্যাগুলো কয়েক মাসের মধ্যে প্রস্তুত হবে না।
ব্রিটিশ কর্মকর্তারা বলছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত তিনটি দেশ, সিয়েরা লিওন, গিনি এবং লাইবেরিয়াতে এবছরের শেষ নাগাদ ১৫ লরেও বেশি মানুষ আক্রান্ত হবার সম্ভাবনা ছিল, যাদের মধ্যে অধিকাংশই মৃত্যুবরণ করতেন। তবে তারা বলছেন, এমন অবস্থা ঠেকাতে ত্রাণকর্মীরা তাদের লড়াই চালিয়ে যাচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button