স্কটল্যান্ডকে ব্রিটেনের অংশ হিসেবে দেখতে আগ্রহী আমেরিকা

Obamaস্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে হস্তক্ষেপমূলক মন্তব্য করে বিপাকে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, স্কটল্যান্ডকে যুক্তরাজ্যের অংশ হিসেবে দেখতে গভীরভাবে আগ্রহী আমেরিকা। ঐক্যবদ্ধ থেকে যুক্তরাজ্য খুব ভালোভাবে কাজ করে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন। জি-সেভেনের বৈঠক শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন ওবামা। তার কথায় এ ইঙ্গিত ছিল যে, স্কটল্যান্ডের স্বাধীনতা যুক্তরাজ্যকে দুর্বল করবে।
মার্কিন প্রেসিডেন্টের এ মন্তব্যের পরপরই প্রতিক্রিয়া দেখিয়েছেন স্কটল্যান্ডের নেতারা। স্কটিশ ফার্স্ট মিনিস্টার আলেক্স সেলমন্ড বলেছেন, “দুইশ’ বছরেরও বেশি সময় আগে আমেরিকা যে স্বাধীনতা অর্জন করেছিল, আমরাও কেবলি সে স্বাধীনতাই চাইছি।”
তিনি বলেন, সে  সময় আমেরিকাকে স্বাধীনতার জন্য লড়াই করতে হয়েছিল,কিন্ত আমাদের সৌভাগ্য হলো- আমাদের একটি গণতান্ত্রিক, সমঝোতা ভিত্তিক ও অনুমোদিত প্রক্রিয়া রয়েছে,যার আওতায় আমরা স্বাধীনতার পক্ষে ভোট দিতে পারব। তিনি বলেন, সংক্ষেপে ওবামার কাছে আমার বার্তা হলো- আমরা পারবো।
স্কটিশ ন্যাশনাল পার্টির প্রভাবশালী সংসদ সদস্য পিটি ওইশার্ট বলেছেন-ওবামা কী ভাবছেন,তা স্কটিশ ভোটারদের কাছে গুরত্বপূর্ণ নয়। আরও কয়েক জন জাতীয়তাবাদী নেতা বলেছেন, যুক্তরাজ্যকে পোষা কুকুরের মতো নিজের অধীনে রাখতে চায় আমেরিকা।
আগামী ১৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হবে। গণভোটে জনগণ স্বাধীনতার পক্ষে রায় দিলে যুক্তরাজ্য থেকে আলাদা হয়ে স্কটল্যান্ড একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করে নেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button