টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ছবির তালিকায় আইলান

Syriaতুরস্কের সমুদ্র সৈকতে ভেসে উঠেছিল সিরিয়ার শরণার্থী শিশু আইলান কুর্দির নিথর দেহ। পরনে ছিল লাল শার্ট, নীল হাফ প্যান্ট আর পা জোড়ায় ছোট্ট জুতো। বাঁ দিকে উপুড় হয়ে থাকা আইলানের এই ছবি দেখে থমকে গিয়েছিল সারা বিশ্বে। হৃদয়বিদারক এই মুহূর্তটি দেখে চোখে জল আসে অনেকের। মুহূর্তটি ক্যামেরা বন্দি করেছিলেন ডেমির।
মা-বাবার সাথে সমুদ্রপথে গ্রিসে পাড়ি জমাতে গিয়ে ২ সেপ্টেম্বর আইলানদের বহনকারী শরণার্থী নৌকাটি ডুবে যায়।
ইউরোপে শরণার্থী সঙ্কটের সবচেয়ে বড় প্রমাণ এই ছবিটি এবার টাইম ম্যাগাজিনের ২০১৫’র বর্ষসেরা ১০০ ছবির তালিকায় জায়গা করে নিয়েছে।
ফটোগ্রাফার ডেমির বলেন, ‘যখন আমি ছোট্ট শিশুটির নিথর দেহ ওভাবে পড়ে থাকতে দেখলাম, আমি পাথর হয়ে গিয়েছিলাম।’ কিন্তু ওই মুহূর্তে তার কিছু করার ছিল না এবং সাংবাদিক হিসেবে নিজের দায়িত্ব পালন করতে তাকে ছবিটি তুলতে হয়েছে বলেও জানান তিনি।
যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে ইউরোপে পাড়ি জমাতে শরণার্থীদের একটি নৌকায় উঠেছিল আইলানের পরিবার। চোরকারবারিরা তাদেরকে গ্রিস পার করানোর জন্য ওই নৌকায় তুলেছিল। নৌকাটা সোজা রাখার প্রাণপণ চেষ্টা করেছিলেন আইলানের বাবা আব্দুল্লাহ। কিন্তু একে একে হাত পিছলে পড়ে যায় সবাই। চোখের সামনে তলিয়ে যায় স্ত্রী রেহান, দুই ছেলে গালিব (৪) ও আইলান (৩)। তারপরই তুরস্কের দক্ষিণ-পশ্চিম সমুদ্র সৈকতে ভেসে উঠে আইলানের নিথর দেহ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button