বিশ্বের ১৪শ’ লোক সৌদী বাদশাহর মেহমান হয়ে এ বছর হজ্জ করবেন

Saudiচলতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১ হাজার চারশ’ জনকে সৌদী বাদশাহর সম্মানিত মেহমান হিসেবে সরকারি খরচে পবিত্র হজ্জব্রত পালনের ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন পবিত্র দুই মসজিদের খাদেম বাদশাহ আব্দুল্লাহ। সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী সালেহ আল-আশিক গত রোববার এ কথা বলেন।
বাদশাহর এ নির্দেশনা গোটা মুসলিম বিশ্বের সাথে সৌদি আরবের শক্তিশালী সুসম্পর্ক স্থাপনের সদিচ্ছারই প্রতিফলন। তিনি আরও বলেন, বাদশাহর মেহমানদের স্বাগত জানিয়ে তাদের আতিথেয়তার জন্য সব ধরনের ব্যবস্থাই মন্ত্রণালয় সম্পন্ন করে রেখেছে।
এবারের এ কর্মসূচির আওতায় ইন্দোনেশিয়া, বাংলাদেশ, থাইল্যান্ড, ফিলিপাইন, কম্বোডিয়া, কিরঘিজিস্তান, শ্রীলংকা, নেপাল, আফগানিস্তান, ভিয়েতনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর, মিয়ানমার, লাওস, দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ, বসনিয়া ক্রোয়েশিয়া, মন্টিনেগ্রো, স্লোভেনিয়া, শ্লোভাকিয়া, সিসিলি, মরিশাস, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফুজি, আর্জেন্টিনা, ব্রাজিল, কমাম্বিয়া, ইকুয়েডর, পেরু, ভেনিজুয়েলা, বলিভিয়া, প্যারাগুয়ে, মেক্সিকো, ত্রিনিদাদ, ক্যামেরুন ও দক্ষিণ সুদানসহ দক্ষিণ আফ্রিকার ৪০টি দেশের হজ্জযাত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে।
সৌদী মন্ত্রী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে এ কর্মসূচির অধীনে বিশ্বের ২২ সহ¯্রাধিক মুসলিম পবিত্র হজ্জব্রত পালন করেছেন। তিনি বলেন, আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী হাজী সাহেবদের জন্য সবকিছু করবো এবং তাদের হজ্জ্ব পালনে সব ধরনের ব্যবস্থাই করবো। তিনি বলেন, সৌদী বাদশাহর এই উদ্যোগকে বিশ্বের মুসলিমগণ অভিনন্দন জানিয়েছেন।
এদিকে গত রোববার সৌদী রাজ পরিবারের সদস্যবৃন্দ, মন্ত্রীবর্গ, ইসলামী চিন্তাবিদগণ এবং নয়া পদস্থ কর্মকর্তাবৃন্দ বাদশাহ আব্দুল্লাহর সম্মানে তার প্রাসাদে এক সংবর্ধনার আয়োজন করেন। সৌদী যুবরাজ সালমান, উপ প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী জাঁকজমকপূর্ণ সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ‘ওকাজ’-এর প্রধান সম্পাদক হাশিম আব্দু হাশিম বলেন, বাদশাহ আব্দুল্লাহর নেয়া যুগান্তকারী সংস্কার কর্মসূচি দেশটির ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button