নোবেল বিজয়ী আইরিশ কবি সেমাস হিনি আর নেই

Iremনোবেল বিজয়ী আইরিশ কবি, নাট্যকার, অনুবাদক ও শিক্ষক সেমাস হিনি আর নেই। শুক্রবার আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কিছু দিন ধরে তিনি অসুস্থ ছিলেন। সকালে তাকে হাসপাতালে তাকে ভর্তি করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।
১৯৩৯ সালের ১৩ এপ্রিল উত্তর আয়ারল্যান্ডের লন্ডনডারি কাউন্টির মসবনের একটি খামারে জন্মগ্রহণ করেন সেমাস হিনি। ষাট দশকের গোড়ার দিকে রাজধানী বেলফাস্টের বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ হওয়ার পর হিনি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন। ওই সময় থেকেই পত্রপত্রিকায় তার কবিতা প্রকাশ হতে থাকে। ১৯৭২ থেকে ডাবলিনে বসবাস করে আসছিলেন তিনি। আইরিশ কবিদের মধ্যে হিনি ছিলেন বিরল। তার সর্বাধিক পঠিত গ্রন্থগুলো ব্যাপক সুনাম কুড়িয়েছে।
১৯৮১ সালে সংগঠিত আইরিশ শিল্পী-লেখকদের সংস্থা আওসডানার প্রতিষ্ঠাতা সদস্যদের একজন হিনি। ১৯৯৭ সালে তিনি এ সংগঠনের সর্বোচ্চ সম্মানজনক পদ সাওই নির্বাচিত হন। ১৯৮১-৯৭ সালে হিনি প্রফেসর ছিলেন হারভার্ডে, আবাসিক কবি ছিলেন ১৯৮৮-২০০৬ সালে। ১৯৮৯-১৯৯৪ সালে তিনি অঙফোর্ড-এও ছিলেন কবিতার প্রফেসর। ১৯৯৬ সালে ফরাসি সরকার তাকে ভূষিত করে ‘কমান্ডার অভ দি অরডার অভ আর্টস এন্ড লেটারস’ সম্মাননায়।
এ ছাড়া সেমাস হিনি পেয়েছেন জিওফ্রে ফেবার মেমোরিয়াল প্রাইজ (১৯৬৮), ই এম ফরস্টার অ্যাওয়ার্ড (১৯৭৫), পিইএন ট্রানস্লেশন প্রাইজ (১৯৮৫), গোল্ডেন র‌্যাথ অভ পোয়েট্রি (২০০১), টি এস এলিয়ট প্রাইজ (২০০৬) এবং ২ বার হুইটব্রেড প্রাইজ (১৯৯৬, ১৯৯৯)।
গত বছর গ্রিফিন ট্রাস্ট ফর একসেলেন্স ইন পোয়েট্রি তাকে দিয়েছে লাইফটাইম রিকগনিশন অ্যাওয়ার্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button