অন লাইন নিরাপত্তা বিলে ইন্টারনেট প্রতারনার বিষয় অন্তর্ভুক্ত হবে

যুক্তরাজ্য সরকার বলেছে, প্রস্তাবিত বৃটিশ অন লাইন সেইফটি বিলে ইন্টারনেট প্রতারনা থেকে জনগনকে সুরক্ষার ব্যবস্থা থাকা দরকার। অন লাইন সেইফটি বিলের একটি পূর্বতন খসড়ার অধীনে যেসব প্লাটফর্ম ব্যবহারকারীদের সৃষ্ট কনটেন্ট বা বিষয় ঠাঁই দিতো, অন্য ব্যবহারকারীদের দ্বারা কৃত প্রতারনা থেকে ব্যবহারকারীদের রক্ষা করার একটি সযত্ন দায়িত্ব রয়েছে তাদের।
তবে এই নতুন পরিবর্তনের দ্বারা বিলটির শুধুমাত্র ব্যবহারকারী সৃষ্ট প্রতারনাই নয় বরং তাদের পরিষেবাসমূহে প্রতীয়মান পূর্ব পরিশোধিত প্রতারনাপূর্ণ বিজ্ঞাপন থেকেও সুরক্ষা দেয়া আবশ্যক। এগুলোতে অনুমতিবিহীন অর্থনৈতিক প্রমোশন বা উন্নয়ন কিংবা প্রতারনাকারীদের ছদ্মবেশী বৈধ ব্যবসাও অন্তর্ভুক্ত হবে। এছাড়া এতে অন্তর্ভুক্ত হবে ভুয়া কোম্পানীর বিজ্ঞাপনসমূহ।
এই পরিবর্তন টুইটার, ফেইসবুক, ইনস্ট্যাগরাম ও গুগলসহ বৃহত্তম ও সবচেয়ে প্রভাবশালী সোশ্যাল মিডিয়া ও সার্চ ইঞ্জিনসমূহের ওপর প্রতিক্রিয়া সৃষ্টি করবে।
বিল অনুসারে, এ ধরনের প্লাটফর্ম ও সার্চ ইঞ্জিনসমূহকে তাদের সার্ভিসগুলোতে প্রতারনাপূর্ন বিজ্ঞাপন প্রকাশ ও ঠাঁই প্রদান রোধে আনুপাতিক পদ্ধতি ও প্রক্রিয়াসমূহ চালু করতে হবে। প্রস্তাবিত অন লাইন বিলে নতুন পরিবর্তনের সাথে কাকতালীয়ভাবে অন লাইন বিজ্ঞাপন কর্মসূচীর ওপর একটি গণপরামর্শ শুরু করেছে সরকার।
গণপরামর্শের ফলাফলের মানে হতে পারে যে, যেসব প্রভাব সৃষ্টিকারী যোগাযোগ মাধ্যমে কোন পণ্যের পশার বৃদ্ধির জন্য অর্থের বিনিময়ে পোস্ট দেবে, তারা সেগুলোকে বিজ্ঞাপন হিসেবে ঘোষনা না দিলে কঠোর জরিমানা দন্ডের সম্মুখীন হবেন।
বিলে পরিবর্তনসমূহের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে যুক্তরাজ্যের সংস্কৃতি মন্ত্রী ন্যাডাইল ডরিস বলেন, আমরা জনগণকে অন লাইন প্রতারনা থেকে সুরক্ষা দিতে চাই। আমরা আমাদের নতুন ইন্টারনেট নিরাপত্তা আইনকে শক্তিশালী করার জন্য জনগণের নিকট থেকে বহু আহ্বান পেয়েছি।
মানি সেইভিংস এক্সপার্ট-এর প্রতিষ্ঠাতা মার্টিন লিউয়িস বলেন, সরকারকে ধন্যবাদ এজন্য যে, তারা অন্যান্য প্রচারকারীসহ আমার কথা শুনেছেন, যারা প্রতারনা সংশ্লিষ্ট বিজ্ঞাপনের বিষয় অন লাইন সেইফটি বিলে অন্তর্ভুক্ত করার জন্য দাবি জানিয়ে আসছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button