মুসলিম যোদ্ধাদের সম্মাননা দেবে ইংল্যান্ড

MuslimSolderপ্রথম বিশ্বযুদ্ধে বৃটিশদের হয়ে যুদ্ধ করা চার লাখ মুসলমান সৈনিককে সম্মাননা দেওয়ার উদ্যোগ নিয়েছে ইংল্যান্ডের নটিংহামশায়ার রাজ্য। সেখানে তাদের স্মৃতিতে একটি সৌধও নির্মাণ করা হবে। খবর ইনডিপেনডেন্টের। বৃটেনের দ্য ইনডিপেনডেন্ট পত্রিকার খবরে বলা হয়, ভারতীয় উপমহাদেশের প্রায় চার লাখের মতো সৈনিকের ভূমিকা নিয়ে অনেক বিতর্ক এবং তাদের পক্ষের যুক্তি ইত্যাদি তেমন একটা জানা নেই সবার। নটিংহামের বাসিন্দা ৪৭ বছর বয়সী ড ইরফান মালিক বলেন, আপনারা হয় বই পড়েননি অথবা সিনেমা দেখেননি।
ড মালিক পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ডুলমাইল গ্রামে গবেষণা করতে গিয়ে দেখেন তার দাদা বৃটিশদের পক্ষে যুদ্ধ করেছিলেন। মালিক প্রথম এই সম্মাননা প্রদানের প্রস্তাব রাখেন। তিনি বলেন, আমাদের গ্রামে ৪৬০ থেকে ৮৬০ জনের মত মানুষ সাহায্য করেছিল। ড. মালিক ওয়ার মুসলিম মেমোরিয়াল নামে সংগঠন তৈরী করেছেন, যার মূল লক্ষ্য ২৫ হাজার পাউন্ড সংগ্রহ করা। প্রথম বিশ্বযুদ্ধে বৃটেনের পক্ষে আত্মত্যাগ করা মুসলিমদের জন্যই এই উদ্যোগ নিয়েছেন তিনি।
হোম অফিস অব টেররিজম এর সাবেক উপদেষ্টা ও সামরিক গবেষক ড জাহান মাহমুদ এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, বেশিরভাগ মুসলিম সম্প্রদায় এই ঘটনা জানে না। আমি আশা করব এই স্মৃতিসৌধ মুসলমানদের অনুভব করাবে বর্তমানেও বৃটেনের আছি আমরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button