করাচিতে বিবিসির কার্যালয় বন্ধ

BBCপাকিস্তানের প্রভাবশালী রাজনৈতিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্টকে (এমকিউএম) প্রতিবেশি ভারতের অর্থায়নের অভিযোগের ভিত্তিতে করাচিতে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) বন্ধ ঘোষণা করা হয়েছে।
পার্লামেন্টে ২৪টি আসন রয়েছে এমকিউএম-এর। অথচ এই দলটিকেই অর্থায়ন করেছে পাকিস্তানের চিরশত্রু ভারত! বুধবার দলটির কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি সংবাদ পরিবশেন হলে বিবিসি এ সিদ্ধান্ত নেয়।
শুক্রবার বিবিসির খবরে বলা হয়, নিরাপত্তা এবং এমকিউএম-এর ওপর নজরদারি এবং তাদের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতেই কিছুদিনের জন্য বিবিসি করাচির অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, এমকিউএম ভারত সরকারের কাছ থেকে অর্থ নিয়েছেন- এ কথা যুক্তরাজ্যের কয়েকজন কর্মকর্তাকে জানায় দলটি। এরপর দলটির বিরুদ্ধে ‘মানি লন্ডারিং’- এর অভিযোগের তদন্তে নামে ব্রিটেন। তদন্তে এমকিউএমের মালিকানায় থাকা অস্ত্রের একটি তালিকাও পাওয়া গেছে।
পাকিস্তানের একজন কর্মকর্তা বিবিসিকে জানান, গত ১০ বছরে দলটির কয়েকশ ক্যাডারকে জঙ্গি প্রশিক্ষণ দিয়েছে ভারত। প্রতিবেদনটি প্রকাশের পর ভারত ও পাকিস্তানের মিডিয়ায় আলোচনা শুরু হয়। তবে ভারত সরকার ও এমকিউএমের তরফে বিবিসির প্রতিবেদনকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ বলে দাবি করা হয়েছে।
এমকিউএমের প্রধান আলতাফ হোসাইন অভিযোগকে ভিত্তিহীন দাবি করে বলেছেন, দলের সুনাম ক্ষুন্ন করতে এবং দলকে নিশ্চিহ্ন করতেই এ ধরনের ষড়যন্ত্র করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button