জাতীয় পরিচয়পত্রের দাবিতে প্রবাসীদের স্মারকলিপি

National IDপ্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের দাবিতে বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনারের নিকট স্মারকলিপি দিয়েছে প্রবাসী বাঙ্গালি কল্যাণ সমিতি (প্রবাকস)। সোমবার বিকেলে প্রবাসীদের একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. কাজী রকীব উদ্দীন আহমদের সাথে নির্বাচন কমিশন সচিবালয়ে সাক্ষাত করে এই দাবি জানান। প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী দেওয়ান বজলু চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন, রানা তাসলিম উদ্দীন, জোসেফ কেনেডি গোমেজ, শামসুর রহমান শিমুল এবং ওমর আলী।
এসময় সিইসি বলেন, প্রবাসীদের মধ্যে অনেক সৃজনশীল, মেধাবী মানুষ আছেন যারা বিদেশে থেকেও বাংলাদেশের জন্য কাজ করেন। বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা করার দাবি তুলেছিলেন কানাডা প্রবাসী রফিক। বাংলা এখন আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি পেয়েছে।ভিনদেশের প্রধান রাজনৈতিক দলের সাথে যুক্ত হয়ে ওই দলের টিকেটে ওই দেশের মানুষের ভোটে নির্বাচিত হওয়া চাট্টিখানি কথা নয়। তিনি দেওয়ান বজলু চৌধুরীকে যুক্তরাষ্ট্রের নিউজারসির হেলডন সিটি কাউন্সিলর এবং পর্তুগালের লিলবনে রানা তাসলিম উদ্দীন কাউন্সিলর নির্বাচিত হওয়ায় তাদের অভিনন্দন জানান।
ড. কাজী রকীব উদ্দীন আহমদ বলেন, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য নির্বাচন কমিশন কাজ করছে। যে যখন ঢাকা আসছেন তারা আমাদের অফিসে গিয়ে রেজিষ্ট্রেশন করে যাচ্ছেন। প্রবাসীরা যাতে দেশে আসার পর নিজ নিজ উপজেলায় নির্বাচন কমিশন অফিসে নিবন্ধন করতে পারেন সেজন্য কাজ চলছে। এছাড়া বিদেশে বাংলাদেশ দূতাবাস গুলোতে মোবাইল টিমের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রদানের জন্য নিবন্ধন করার কাজ শুরু করা হবে। আমরা এ ব্যাপারে প্রবাসীদের সবার সহযোগীতা চাই। প্রবাসীদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতার প্রতিশ্রুতি দেন উপস্থিত প্রবাসী নেতৃবৃন্দ। এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ, জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমীন চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে একই দাবিতে সাক্ষাৎ করেন এবং জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন ঢাকায় অবস্থানরত প্রবাসী প্রতিনিধিদল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button