লন্ডনে ১ লাখ বাড়ির মালিক মর্গেজ ব্যয় বৃদ্ধির সম্মুখীন

লন্ডনে সম্পত্তির জন্য নির্ধারিত নামমাত্র মর্গেজ সুদ পরিশোধের সুযোগ শেষ হয়ে যাচ্ছে চলতি বছরের মধ্যেই। এ অবস্থায় ১ লাখেরও বেশী বাড়ির মালিককে অতিরিক্ত ৭০০ মিলিয়ন পাউন্ড সুদ গুনতে হবে নির্ধারিত সুদ হারের মেয়াদ শেষ হওয়ার পর। যে সুদের হার ছিলো প্রায় ২ শতাংশ,দুই বছর মেয়াদী মর্গেজের ক্ষেত্রে তা দাঁড়াবে গড়ে ৫ শতাংশ এবং ৫ বছর মেয়াদীদের জন্য ৫.২৮ শতাংশ। ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার বৃদ্ধি করেছে ২০২১ সালের ডিসেম্বর থেকে। মেয়াদী নির্দিষ্ট সুদ হারের ক্ষেত্রে এই বৃদ্ধি কার্যকর হবে বর্তমান ও চলতি বছরের শেষভাগ সময়ের মধ্যে।
ইউকে ফাইন্যান্স এবং হাউস অব কমন্স লাইব্রেরী’র তথ্য উপাত্ত বিশ্লেষন থেকে জানা গেছে, মর্গেজের সুদ বৃদ্ধি বিপুল সংখ্যক বাড়ির মালিককে বড়ো ধরনের ব্যয় বৃদ্ধির দিকে ঠেলে দেবে, যা লন্ডনের অর্থনীতির ওপর অত্যন্ত খারাপ প্রভাব ফেলবে। লন্ডন মর্গেজের ব্যয় গড়ে সাড়ে ৩ লাখ পাউন্ডে উন্নীত হওয়ার অর্থ হচ্ছে, ২০ বছর মেয়াদে মাসিক ৫৩৯ বেড়ে ১৭৭০ পাউন্ডের পরিবর্তে ২৩০৯ পাউন্ড অর্থ্যাৎ বার্ষিক সাড়ে ৬ হাজার পাউন্ড অতিরিক্ত পরিশোধ করতে হবে। সামগ্রিক ভাবে লন্ডনব্যাপী এই অর্থের পরিমান দাঁড়াবে প্রায় ৬৭৫ মিলিয়ন পাউন্ড। এটা শুধু চলতি বছরের হিসাব। ২০২৪ সালে এটা আরো বৃদ্ধি পাবে। অনেক ক্ষুদ্রতর সংখ্যার ট্র্যাকার ও ভ্যারিয়েবল রেইটের মর্গেজের ক্ষেত্রেও ব্যয় বৃদ্ধি পাবে। ব্যাংক অব ইংল্যান্ডের রেইট বৃদ্ধির ফলে তাদের জন্য মোট অতিরিক্ত প্রায় ৭০০ মিলিয়ন পাউন্ডের বোঝা নিয়ে আসবে।
লক্ষনীয় যে, গত বছর সেপ্টেম্বর মাসে কাওয়াসি কেয়ারটেংয়ের বিপর্যয়কর মিনি বাজেটের পর মর্গেজের রেইট নাটকীয় ভাবে ৬ শতাংশের বেশীতে উন্নীত হয়। তারা ক্রমাগত ভর্তুকি দিচ্ছে শুধু এই আশায় যে, এ বছর এগুলো আরো হ্রাস পাবে। কিন্তু গত মাসে হোঁচট খেয়েছে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স এর তথ্য অনুযায়ী মার্চের পূর্বাভাস অনুসারে মূল্যস্ফীতি এতো দ্রুত হ্রাস পেতে ব্যর্থ হয়েছে এবং টানা ৭ম মাস পর্যন্ত মূল্যস্ফীতি ১০ শতাংশের উর্দ্ধে রয়ে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button