ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করছে ইরান

Iranছয় বিশ্বশক্তির সঙ্গে উপনীত পারমাণবিক চুক্তির শর্তানুযায়ী, সেন্ট্রিফিউজগুলো অকেজো করে দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করতে শুরু করেছে ইরান।
গত সোমবার জাপানের কিয়োদো বার্তা সংস্থাকে ইরানের আণবিক শক্তি সংগঠনের প্রধান আলি আকবর সালেহি বলেন, “আমরা চুক্তি বাস্তবায়নের প্রাথমিক কাজ শুরু করেছি।” এ পদক্ষেপের আওতায় সক্রিয় সেন্ট্রিফিউজ মেশিনগুলোর সংখ্যা কমিয়ে ফেলা হবে বলেও জানান তিনি।
ইরানের পরমাণু প্রকল্প নিয়ে বিশ্বের ছয় শক্তিধর দেশের সঙ্গে জুলাইয়ে একটি চুক্তিতে উপনীত হয় তেহরান। ১৪ জুলাইয়ের চুক্তি অনুযায়ী, ইরান জাতিসংঘের তত্ত্বাবধানে তাদের পরমাণু প্রকল্পের কাজ কমিয়ে আনবে। বিনিময়ে ইরানের ওপর আরোপ করা অর্থনৈতিক ও সামরিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। আরও বেশ কয়েকটি সূত্র থেকেও ইরানের চুক্তি বাস্তবায়নের প্রাথমিক কাজ শুরু করার খবর পাওয়া গেছে।
বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়, ইরানের পার্লামেন্টের ২০ জন কট্টোরপন্থি সদস্য নাতাঞ্জ ও ফর্দোউ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনার সেন্ট্রিফিউজ ধ্বংস করার বিষয়টি নিয়ে অভিযোগ প্রকাশ করে প্রেসিডেন্ট হাসান রুহানিকে চিঠি লিখেছেন।  তারা বলেন, “দুর্ভাগ্যজনকভাবে গত দুইদিনে কয়েকজন কন্ট্রাকটর ফর্দোউয়ে প্রবেশ করেছে এবং সেন্ট্রিফিউজগুলো নষ্ট করতে শুরু করেছে। তারা বলেছে, দুই সপ্তাহের মধ্যেই কাজ শেষ করবে।” ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি গত মাসে শর্তসাপেক্ষে ইরানের পরমাণু চুক্তি অনুমোদন করেছেন। কিন্তু পার্লামেন্টের ওই সদস্যদের অভিযোগ, এত দ্রুত চুক্তি বাস্তবায়নের কাজ শুরু করা তার নির্দেশের পরিপন্থি।
সেন্ট্রিফিউজে খুব দ্রুতগতিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করা যায়। কম মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজে ব্যবহার করা হয়। যেটি ইরান বরাবরই বলে আসছে। কিন্তু বেশি মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম বোমা বানানোর কাজেও ব্যবহার হতে পারে। আর তা করাই ইরানের আসল লক্ষ্য বলে পশ্চিমা বিশ্ব বরাবরই উদ্বিগ্ন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button