হ্যাকারদের পকেটে ব্যাংকের ১ বিলিয়ন ডলার

Email Enterএকশটিরও বেশি ব্যাংক থেকে প্রায় ১ বিলিয়ন ডলার লুট করেছে হ্যাকাররা। ২০১৩ সালে শুরু হয়ে এখন পর্যন্ত এই সাইবার ব্যাংক ডাকাতি চলছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবস সম্প্রতি ব্যাংকগুলোতে সাইবার হামলা নিয়ে এক রিপোর্ট প্রকাশ করেছে। এই রিপোর্টে বিশ্বব্যাপী আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলার হামলার ভয়াবহতা উঠে এসেছে। ক্যাসপারস্কি ল্যাবস সাইবার হামলাগুলোর জন্য রাশিয়া, চীন ও ইউক্রেনের হ্যাকারদের দায়ী করেছে।
এই সমস্ত হামলা প্রতিরোধ করার জন্য তারা আন্তর্জাতিক পুলিশি সংগঠন ইন্টারপোল ও ইউরোপোলের সাথে কাজ করছে বলেও জানানো হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, রাশিয়া, যুক্তরাষ্ট্র, জার্মানি, চীন, ইউক্রেন ও কানাডাসহ প্রায় ৩০ টি দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো এই হামলার শিকার হয়েছে।
ইন্টারপোলের ডিজিটাল ক্রাইম সেন্টারের ডিরেক্টর সঞ্জয় ভার্মানি বিবিসিকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, ‘হামলাগুলো থেকে এটা আবারো প্রমাণিত হল যে সিস্টেমে সামান্যতম দুর্বলতা থাকলেও সেটাকে ব্যবহার করে হামলা হতে পারে।’ হ্যাকাররা প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্কে প্রথমে ভাইরাসের মাধ্যমে হামলা চালায়। বিভিন্ন ম্যালওয়ারের মাধ্যমে নেটওয়ার্কে যুক্ত কম্পিউটারগুলোর মনিটরে চলমান কার্যকলাপের ওপরও নজর রাখার চেষ্টা করে হ্যাকাররা।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button