প্রবাসী বাংলাদেশীদের দেশে বিনিয়োগের আহ্বান ডিসিসিআই সভাপতির

যুক্তরাজ্য-বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান ইকবাল আহমেদ ওবিইর নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মোহাম্মদ শাহজাহান খানের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। যুক্তরাজ্য-বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি বজলুর রশীদ, ঊর্ধ্বতন সহসভাপতি এম এ রউফ, সহসভাপতি আব্দুল মালিক প্রমুখ প্রতিনিধিদলে অন্তর্ভুক্ত ছিলেন। ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি ওসামা তাসীর, সহসভাপতি খন্দকার শহীদুল ইসলাম, পরিচালক মো: ইফতেখার উদ্দিন (নওশাদ), রিজওয়ান-উর রহমান, মুক্তার হোসেন চৌধুরী, এস রুমি সাইফুল্লাহ, আলহাজ আব্দুস সালাম, মো: শোয়েব চৌধুরী, এ কে ডি খায়ের মোহাম্মদ খান, কে জি করিম সভায় উপস্থিত ছিলেন।
ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বাংলাদেশে বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে যুক্তরাজ্য দ্বিতীয় স্থানে রয়েছে এবং ২০১২-১৩ অর্থবছরে যুক্তরাজ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ১৫৯.৪৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। তিনি যুক্তরাজ্যের ব্যবসায়ীদের বাংলাদেশে আরো বেশি হারে বিনিয়োগের আহ্বান জানান। তিনি জানান, বাণিজ্য সম্প্রসারণে ঢাকা চেম্বার ‘ডিসিসিআই হেল্প ডেস্ক’ খুলেছে, যার মাধ্যমে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের পাশাপাশি বাংলাদেশী ব্যবসায়ীরা নিজেদের কাক্সিক্ষত উদ্যোক্তা খুঁজে পাবে। তিনি দুই দেশের মধ্যকার বাণিজ্য ব্যবধান কমানোর লক্ষ্যে যুক্তরাজ্যের ব্যবসায়ীবৃন্দকে বাংলাদেশ থেকে আরো বেশি হারে পণ্যসামগ্রী আমদানি এবং দুই দেশের মধ্যে প্রাতিষ্ঠানিক যোগাযোগ আরো বাড়ানোর আহ্বান জানান।
ইকবাল আহমেদ ওবিই বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের ব্যবসায়ীদের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে এ চেম্বার কাজ করবে। তিনি ঢাকা চেম্বার এবং যুক্তরাজ্য-বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যকার সহযোগিতা বৃদ্ধির জন্য সমঝোতা চুক্তি স্বাক্ষরের প্রস্তাব করেন। তিনি জানান, এ দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তা করার জন্য প্রবাসী বাংলাদেশীরা অত্যন্ত আগ্রহী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button