‘রক্ষণশীল দলের ইসলামোফোবিয়া সংক্রান্ত প্রতিবেদন একটি ধামাচাপা’

ইসলামোফোবিয়া সংক্রান্ত রক্ষণশীল দলের দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদনটি একটি ধামাচাপা বলে মন্তব্য করেছেন দলটির মুসলিম সদস্যরা। রক্ষণশীল দলের সাবেক সভাপতি লেডি ওয়ার্সি, যিনি দলের ভেতর মুসলিম বিরোধী মানসিকতা বিষয়ে একটি অনুসন্ধান পরিচালনার জন্য প্রথম দাবি উত্থাপন করেন, তিনি এই পর্যালোচনার উপসংহারের প্রতি অসম্মতি জ্ঞাপন করেন, যাতে বলা হয়েছে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের কোন প্রমান নেই, বলা হয়েছে, দলের উপর থেকে নিম্ন পর্যায় পর্যন্ত এধরনের কোন ইস্যু নেই।
প্রতিবেদনের দেখা গেছে, স্থানীয় এসোসিয়েশন ও ব্যক্তি পর্যায়ে এখনো মুসলিম বিরোধী মানসিকতা বিদ্যমান। তবে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের দাবির সপক্ষে কোন প্রমান পাওয়া যায়নি বলে দাবি করা হয়েছে উক্ত প্রতিবেদনে।
ওয়ার্সি বলেন যে, দলের তৃণমূল পর্যায় থেকে নেতৃত্ব পর্যায় পর্যন্ত প্রক্রিয়া, দৃষ্টিভঙ্গী এবং আচরণে ত্রুটি বিদ্যমান। এই প্রতিবেদনের এক পর্যায়ে শীর্ষ প্রধানমন্ত্রী থেকে নিম্ন এসোসিয়েশন পর্যায় পর্যন্ত উপসংহার টানা হয়েছে, এক্ষেত্রে একটি দৃষ্টিভঙ্গীর ইস্যু, একটি সমস্যা ও ইসলামোফোবিয়া অর্থে একটি আচরণগত ইস্যু লক্ষণীয়।
১২ বছর যাবৎ রক্ষণশীল এমইপি এবং ইসলামোফোবিয়া সংক্রান্ত ইউরোপীয় পার্লামেন্টের ওয়ার্কিং গ্রুপের সভাপতি সাজ্জাদ করিম বলেন, প্রতিবেদনটি মুসলমানদের প্রতি এন্ডেমিক দলীয় পক্ষপাতিত্ব শনাক্তকরণে ব্যর্থ হয়েছে। যে পদ্ধতিতে অনুসন্ধান পরিচালনা করা হয়েছে তা গভীরে প্রোথিত শেকড়যুক্ত ইস্যুগুলোকে ধামাচাপা দেয়ার প্রচেষ্টা ছাড়া আর কিছু নয়।
রক্ষণশীল দলের অপর একজন সিনিয়র মুসলিম সদস্য বলেন, এই প্রতিবেদনে সামগ্রিক অন্তর্ভুক্তির ব্যাপারে দলটি যে সামান্যই পরোয়া করে তা প্রতিফলিত হয়েছে। অবশ্য প্রতিবেদনে বরিস জনসনের প্রতি ইংগিত করে বলা হয়েছে, দলের নেতৃত্বের উচিত যথাযথ আচরণ ও ভাষার ভালো দৃষ্টান্ত স্থাপন করা।
রক্ষনশীল দলের সহ-সভাপতি আমান্দা মিলিং বলেন, দল প্রতিবেদনের সুপারিশসমূহ গ্রহন করেছে এবং অন্যের বৈষম্যমূলক আচরণের দ্বারা যদি কেউ আঘাত পেয়ে থাকেন কিংবা আমাদের সিস্টেমের দ্বারা ব্যর্থ হন, তবে তার কাছে দল ক্ষমাপ্রার্থী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button