আস্থা ভোটের মুখোমুখি ব্রিটিশ প্রধানমন্ত্রী

হেরে গেলে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হবে

দলীয় প্রধানের পদে থাকতে পারবেন কি না সে বিষয়ে আস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। আজ বুধবার সন্ধ্যা ছয়টা থেকে রাত আটটার মধ্যে ব্রিটিশ পার্লামেন্টে হাউজ অব কমন্সে এ ভোটাভুটি হবে। ভোটাভুটিতে হেরে গেলে দলীয় প্রধানের পদের পাশাপাশি প্রধানমন্ত্রীর পদও ছাড়তে হবে থেরেসা মে’কে।

বিবিসি জানিয়েছে, নতুন নেতৃত্ব নির্বাচনের আহ্বান জানিয়ে কনজারভেটিভ পার্টির ‘১৯২২ কমিটি’তে ন্যুনতম ৪৮টি চিঠি জমা হওয়ার পর এই ভোটাভুটির সিদ্ধান্ত হয়েছে। আর এতে হেরে গেলে শেষ হবে থেরেসা অধ্যায়।

২০১৬ সালে এক গণভোটের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার কার্যক্রম শুরু হয়। এরপর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন থেরেসা। তবে ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে সমালোচনার মধ্যে রয়েছেন তিনি। এমনকি নিজ দলেও সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে থেরেসাকে। এমন অবস্থায় পার্লামেন্টে তার বিরুদ্ধে আস্থা ভোটে অংশ নেবেন কনজারভেটিভ পার্টির এমপিরা।

এই ভোটাভুটিতে জিতে গেলে থেরেসা মে পদে বহাল থাকবেন এবং আগামী এক বছর তার নেতৃত্বকে চ্যালেঞ্জ করা যাবে না। আর থেরেসা হেরে গেলে নতুন নেতৃত্ব নির্বাচন করবে দলটি।

গণভোটের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত হলেও সাম্প্রতিক সময়ে ব্রেক্সিট নিয়ে জটিলত সৃষ্টি হয়েছে ব্রিটেনে। অনেকেই নতুন করে গণভোট আয়োজনেরও দাবি করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button