ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জীর মৃত্যু

Indiaভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জী মারা গেছেন। গতকাল মঙ্গলবার তিনি মারা যান বলে ভারতের রাষ্ট্রপতি ভবন এক বিবৃতিতে জানিয়েছে। তার বয়স হয়েছিল ৭৪ বছর।
বিবৃতিতে বলা হয়, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে, ফার্স্টলেডি শুভ্রা মুখার্জী আজ (১৮ অগাস্ট ২০১৫) সকালে মারা গেছেন। সকাল ১০.৫১ মিনিটে তিনি স্বর্গত হন।”
গেল মঙ্গলবার দেশটির সামরিক হাসপাতাল থেকে বলা হয়েছিল, চিকিৎসাধীন শুভ্রা মুখার্জীর অবস্থা ‘অত্যন্ত গুরুতর’। বেশ কিছুদিন ধরেই তিনি শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় ভুগছিলেন।
বাংলাদেশের নড়াইলের ভদ্রবিলা গ্রামে শুভ্রা মুখার্জীর জন্ম। তার বাবা অমরেন্দ্র ঘোষ।
তার ভাই- বোনের মধ্যে শুধু কানাইলাল ঘোষ (৬৮) বর্তমানে ভদ্রবিলায় বসবাস করেন।
পাঁচ বছর বয়স পর্যন্ত শুভ্রা মুখার্জী কাটান নিজ গ্রাম ভদ্রবিলায়। এরপর তিনি আবার নানা বাড়ি বসবাস শুরু করেন এবং স্থানীয় চাঁচড়া প্রাথমিক বিদ্যালয়ে প্রথম ও দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন। পরে পরিবারের সদস্যদের সঙ্গে ভারত চলে যান।
১৯৫৭ সালের ১৩ জুলাই প্রণবের সঙ্গে তার বিয়ে হয়। ওই সময় তারা কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়তেন। তাদের দুই ছেলে অভিজিৎ মুখার্জী ও সুরজিৎ মুখার্জী এবং এক মেয়ে শর্মিষ্ঠা মুখার্জী।
প্রধানমন্ত্রীর গভীর শোক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সহধর্মিনী শুভ্রা মুখার্জীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেছেন, তাঁর প্রয়াণে বাংলাদেশ একজন মহান বন্ধু ও শুভাকাক্সক্ষীকে হারালো।
প্রধানমন্ত্রী আজ ভারতের রাষ্ট্রপতির কাছে প্রেরিত এক বার্তায় বলেন, আমরা গর্বিত যে তিনি বাংলাদেশে জন্মগ্রহণ করেছেন এবং বাংলাদেশের জন্য তাঁর ভালোবাসা ও মমতার কথা প্রীতির সঙ্গে স্মরণ করছি।
তিনি বলেন, ‘আমি আপনার সহধর্মিনী ও ভারতের ফার্স্ট লেডি শ্রীমতি শুভ্রা মুখার্জীর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। বাংলাদেশ সরকার ও জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে আপনাকে এবং আপনার পরিবারকে গভীর শোক জ্ঞাপন করছি।’
শুভ্রা মুখার্জীকে একজন মর্যাদাশীল মহিলা, স্নেহময়ী মা, একজন পতিব্রতা স্ত্রী এবং একজন অনন্যা নারী হিসেবে অভিহিত করে শেখ হাসিনা বলেন, তিনি শিল্প ও সংস্কৃতির অনুরাগী এবং একজন প্রতিভাধর চিত্রশিল্পী ছিলেন।
আমরা আপনার ব্যক্তিগত, পারিবারিক ও আপনার রাজনৈতিক জীবনে তাঁর প্রভূত ভূমিকা সম্পর্কে অবগত আছি।
শেখ হাসিনা বলেন, এই শোকের সময় এই অপূরণীয় ক্ষতি বহনে আপনার ও আপনার শোকসন্তপ্ত পরিবারের সাহস ও ধৈর্য্যরে জন্য দোয়া করছি।
রাষ্ট্রপতির শোক: রাষ্ট্রপতি আবদুল হামিদ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সহধর্মিনী শুভ্রা মুখার্জীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
রাষ্ট্রপতি আজ এক শোক বার্তায় শুভ্রা মুখার্জীর বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
খালেদা জিয়ার শোক: ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের প্রয়াণে শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।
মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক শোক বাণীতে বেগম খালেদা জিয়া ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন।
জামায়াতের সমবেদনা: প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়েছে জামায়াত। মঙ্গলবার রাতে গণমাধ্যমে পাঠানো এ বিবৃতিতে দলের ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ এ সমবেদনা জানান।
বিবৃতিতে মকবুল আহমেদ বলেন, প্রবীণ রাজনীতিবিদ প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির মৃত্যুতে আমি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। তার পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, ভারতের জনগণ এবং ভারত সরকারের প্রতিও তিনি আন্তরিক সমবেদনা প্রকাশ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button