ইংল্যান্ডের এএন্ডই’তে অপেক্ষার সময় চরমে

শীত মৌসুমে ইংল্যান্ডের হাসপাতালগুলোতে ভর্তিচ্ছু রোগীদের অপেক্ষার সময় অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। হাসপাতালগুলোর একসিডেন্ট এন্ড ইমার্জেন্সী বিভাগসমূহে ভর্তিচ্ছু রোগীদের অর্ধেকের অপেক্ষার সময় ৪ ঘন্টারও বেশী দেখা গেছে। গত ডিসেম্বর ও জানুয়ারী মাসে বিবিসি’র ডাটা বিশ্লেষনে দেখা গেছে, হাল ইউনিভার্সিটি হসপিটালস, ওয়াই ভ্যালী এবং শ্রুবেরী এন্ড টেলফোর্ড হাসপাতালের এএন্ডই বিভাগগুলোর অবস্থা সবচেয়ে খারাপ ছিলো। ১০৭ টি ডাটা প্রদানকারীর মধ্যে সবচেয়ে সেরা ট্রাস্ট নরদাব্রিয়া হেলথ কেয়ারে ১০ শতাংশের বেশী রোগীকে ৪ ঘন্টার বেশী অপেক্ষা করতে হয়। এক্ষেত্রে হিমশিম খাওয়া ট্রাস্টগুলোকে সহায়তা প্রদানের পরিকল্পনা করা হচ্ছে।
প্রায় ২০ বছর আগে রেকর্ড শুরুর পর থেকে এবারের শীতে এনএইচএস’কে সবচেয়ে খারাপ অবস্থায় পড়তে হয়েছে অপেক্ষার সময়ের ক্ষেত্রে। অ্যাম্বুলেন্স ও এএন্ডইসহ গোটা জরুরী সেবা ব্যবস্থাকে হিমশিম খেতে হচ্ছে রোগী ভর্তির ক্ষেত্রে বিলম্বের দরুন। তবে দেশের সকল স্থানে এই বিলম্ব সমানভাবে অনুভূত হচ্ছে, এমন নয়। ১০টি সবচেয়ে শোচনীয় দশার ট্রাস্টের এনএন্ডই বিভাগে ৪ ঘন্টার বেশী অপেক্ষার সম্ভাবনা অন্যান্যের তুলনায় ৫ গুন বেশী।
৬৮ বছর বয়সী জনৈক গেইল ফিশার বলেন, বুকে সংক্রমণ হওয়ায় তিনি শ্রুবেরি এন্ড টেলফোর্ড এনএইচএস ট্রাস্টের এএন্ডই বিভাগে যান। সেখানে তার অভিজ্ঞতা বর্ননা করতে গিয়ে তিনি বলেন, এএন্ডই ছিলো রোগীতে সম্পূর্ন ঠাসা- অনেকটা যুদ্ধাঞ্চলের মতো পরিস্থিতি বিরাজ করছিলো সেখানে। এ ব্যাপারে শ্রুবেরি এন্ড টেলফোর্ড এনএইচএস ট্রাস্ট বলে যে, তারা কোন একক ঘটনায় মন্তব্য করবে না, তবে রোগীদের দীর্ঘক্ষণ অপেক্ষার কারনে তারা দুঃখিত।
হাল- এর চীফ মেডিকেল অফিসার অধ্যাপক মাকানি পূরভা বলেন, ট্রাস্টটি সেবা প্রদানের ক্ষেত্রে কঠোর শ্রম প্রদান করছে। তারা কমিউনিটি ও স্থানীয় কর্তৃপক্ষীয় অংশীদারদের সাথে কঠোর পরিশ্রম করছে। হেলথ্ওয়াচ ইংল্যান্ড এর জাতীয় পরিচালক এ বিষয়ে বলেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে অগ্রগতির লক্ষন দেখা যাচ্ছে। তিনি আরো বলেন, এখনো আমাদের অনেক কিছু করার বাকী আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button