নিউইয়র্কে বৈধতা পাচ্ছে অবৈধ অভিবাসীরা

USAপরিচয়পত্র পাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের অবৈধ অভিবাসীরা।  সব বাসিন্দাকে পরিচয়পত্র দেয়ার উদ্যোগ নিয়েছে নগর কর্তৃপক্ষ। এর ফলে নাগরিক সেবা পাওয়ার দ্বার খুলছে অবৈধ অভিবাসীদের। অধিবাসীদের পরিচয়পত্র দেয়ার লক্ষ্যে বৃহস্পতিবার একটি আইনে সই করেছেন নিউ ইয়র্কের মেয়র বিল দে ব্লাজিয়ো।
আইন অনুযায়ী, শহরের বাসিন্দারা আগামী বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছর কোনো ফি ছাড়াই সরাসরি বা অনলাইনের মাধ্যমে মিউনিসিপ্যাল আইডি কার্ডের জন্য আবেদন করতে পারবেন।
এই পরিচয়পত্র পেলে ৫০ হাজারের বেশি বাংলাদেশিসহ বৈধ কাগজপত্রবিহীন অভিবাসীরা ব্যাংক হিসাব খোলা ও সম্পদ ইজারা নেয়ার সুযোগ পাবেন।
এছাড়া পুলিশ প্রশাসনের সঙ্গে কথা বলতে বা বিশেষ কোনো ইস্যুতে দেন-দরবারেও তাদের আর প্রশ্নের মুখে পড়তে হবে না।
আইনে স্বাক্ষরের আগে মেয়র বিল দে ব্লাজিয়ো বলেন, নিউইয়র্ক হচ্ছে অভিবাসীদের শহর। এ শহরে কঠোর পরিশ্রমী অভিবাসীরা নিগৃহীত হবেন- তা হতে পারে না।
মেয়র বক্তব্য, অভিবাসীরাই এ শহর  গড়েছেন, তাই তাদের সব কর্মকাণ্ডে সম্পৃক্ত করেই নিউ ইয়র্কের ঐতিহ্য সমুন্নত রাখতে হবে।
যুক্তরাষ্ট্রের আদমশুমারির তথ্য অনুযায়ী, নিউ ইয়র্কের ৮৪ লাখ বাসিন্দার এক তৃতীয়াংশই অন্য দেশে জন্মেছেন। শহরটিতে প্রায় পাঁচ লাখ অবৈধ অভিবাসী আছেন বলে জানা মেয়র ব্লাজিয়ো।
শহরের বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা পেতে এই পরিচয়পত্র ব্যবহার করা যাবে বলে অভিবাসন বিষয়ক কমিশনার নিশা আগরওয়াল জানিয়েছেন। এজন্য পরিচয়পত্রে ফেডারেল ব্যাংকিংয়ের বিধিবিধান অনুযায়ী প্রয়োজনীয় সনাক্তকরণ মান নিশ্চিত করতে চায় সিটি কাউন্সিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button