লেবার ঐতিহাসিক ৪২২ আসনে জয়ী হওয়ার পূর্বাভাস

গত সোমবার ইউগভ থেকে প্রকাশিত এক নতুন এমআরপি’তে বলা হয়েছে, লেবার পার্টি যুক্তরাজ্যে ৪২২ টি আসনে জয়ী হওয়ার মাধ্যমে একটি ঐতিহাসিক বিজয় অর্জন করবে আগামী জাতীয় নির্বাচনে। লেবার পার্টি ১৯৪ আসনের সংখ্যাগরিষ্টতা পাবে যা ১৯৯৭ সালের নির্বাচনে টনি ব্লেয়ারের আমলের চেয়েও বেশী।
পূর্বাভাসে আরো বলা হয়েছে, রক্ষনশীলরা ২২৩ টি আসন হারাবে এবং মাত্র ১৪০ টি আসন পাবে। ইউগভ জরীপে বলা হয়েছে, রক্ষনশলি দলীয় বিশিষ্ট এমপি ও মন্ত্রীরা আগামী মাসে তাদের আসন হারাতে পারেন। এদের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট ন্যাপস, কমন্স লীডার পেনি মরডন্ট এবং সাবেক কেবিনেট মিনিস্টার জ্যাকব রীসমগ। লেবার পার্টি ঐতিহাসিক রক্ষনশীল আসনগুলো থেকে বড়ো ধরনের অর্জন লাভ করতে যাচ্ছে। বিশেষভাবে উত্তর ইংল্যান্ডে, লীডস নর্থ ওয়েস্ট, ব্যারিং নর্থ ও ব্যারি সাউথসহ আসনগুলো নীল থেকে লাল বর্ণে রূপান্তরিত হতে চলেছে বলে ধারনা করা হচ্ছে।
অপরদিকে রক্ষনশীলরা একটিও নতুন আসন পাবে না। এছাড়া তারা লন্ডনের ৪টি ছাড়া সব ক’টি আসন হারাতে পারে, তারা ৬৫ আসন পাবে। গ্রীন পার্টি ব্রিস্টল সেন্ট্রালে একটি নতুন আসনে জয়ী হতে পারে, যখন লেবারের চেয়ে ১৩ পয়েন্ট এগিয়ে থাকবে কো-লীডার কারলা ডেনিয়ারের বদৌলতে।
ইউগভ এর বিশ্লেষন অনুযায়ী, ১৩০ থেকে ৬৫০ টিরও বেশী আসন একটি ‘টস-আপ’, কোন প্রার্থীই ৫ শতাংশের বেশী মেজরিটি বা সংখ্যাগরিষ্টতা পাবেনা। এর অর্থ হচ্ছে, ২০ শতাংশ আসনেই হবে কঠিন প্রতিদ্বন্দ্বিতা। জরীপের ১১ শতাংশে থাকা লিবারেল ডেমোক্রেটরা ৪৮ টি আসনে বিজীয় হওয়ার সম্ভাবনা, যা দলটির ২০১৯ সালের তুলনায় ৫ গুন বেশী।
সবচেয়ে নিরাপদ লিব ডেম’র অর্জনের মধ্যে রয়েছে হ্যারোগেইট এন্ড কনোরেসবারা, শিয়াডল এবং লিউয়িস। এর সব কটিই ছিলো রক্ষনশীলদের আসন।
ডানপন্থী, চ্যালেঞ্জকারী দল ‘রিফর্ম ইউকে’ একটি আসনেও জিততে পারবে না। যদিও যুক্তরাজ্যব্যাপী ৩শ’ আসনে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button