তুরস্কের জিডিপি’র হার বিশ্বে সবচেয়ে দ্রততম

চলতি সনের প্রথম ত্রৈমাসিকে তুরস্কের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিলো ৫.৭ শতাংশ, যা বিশ্বের সবচেয়ে দ্রততম প্রবৃদ্ধির হার। বছরের শুরুতে পূর্বাভাসকৃত হারের সাথে সংগতিপূর্ন। কঠোর মুদ্রানীতি সত্বেও বিপুল অভ্যন্তরীন চাহিদার দরুন এটা সম্ভব হয়েছে। সম্প্রতি ট্রেজারি এন্ড ফাইন্যান্স মিনিস্টার মেহমেত সিমসেক বলেন, রুলভিত্তিক পূর্বাভাসযোগ্য নীতিমালার দরুন চলতি বছর দেশটি অধিকতর ভারসম্যপূর্ন অর্থনীতি ও টেকসই প্রবৃদ্ধির লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।
বিশ্লেষকরা এক জরীপে লক্ষ্য করেছেন যে, জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত ত্রৈমাসিকে ৫.৭ শতাংশ প্রবৃদ্ধি হয়। ২০২৩ সালে তুরস্কের অর্থনীতি ৪.৫ শতাংশ বৃদ্ধি পায়। একই বছরের প্রথম ত্রৈমাসিকে তা ছিলো ৪ শতাংশ। প্রধান ব্যবসা শরিকানদের ব্যবসায় মন্দাবস্থা ও দেশটিতে ভয়াবহ ভূমিকম্প সত্বেও তা সম্ভব হয়।
ভাইস প্রেসিডেন্ট সিডডেত ইলমাজ জোর দিয়ে বলেন যে, তুরস্ক পর পর ১৫ টি ত্রৈমাসিক ব্যাপী অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করে চলেছে, যা সম্ভব হয়েছে দেশটির রাজনৈতিক স্থিতিশীলতা এবং নিরাপত্তা নিশ্চিতকারী অর্থনৈতিক পূর্বাভাসযোগ্যতার কারনে।
টার্কিশ স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (টার্কস্ট্যাট) বলেছে, গত জানুয়ারী-মার্চ ত্রৈমাসিকে দেশটির জিডিপি ৮.৮ ট্রিলিয়ন তুর্কি লিরায় পৌঁছে। ইলমাজ আরো বলেন, তুরস্কের বার্ষিক জাতীয় আয় ১.১৬ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে, যা একটি নতুন ত্রৈমাসিক উচ্চতা।
এছাড়া বয়টার্সের এক জরীপে বলা হয়েছে, ২০২৪ সালে দেশটির অর্থনীতি ৩.১৫ শতাংশ বৃদ্ধি পাবে। সরকার বলেছে, যখন অর্থনৈতিক প্রবৃদ্ধির কম্পোজিশন পরিবর্তিত হচ্ছে এবং টেকসই প্রবৃদ্ধির পর্যায়সমূহ অর্জিত হচ্ছে তখন নীতিমালাসমূহ মূল্যস্ফীতি হ্রাসে ভূমিকা রাখবে।
গত সেপ্টেম্বরে প্রদত্ত পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর সরকার ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশা করছে। ভাইস প্রেসিডেন্ট ইলমাজ আরো বলেন, আমরা ধীরস্থির ও দৃঢ়তার সাথে আমাদের মধ্য মেয়াদী কর্মসূচী বাস্তবায়ন অব্যাহত রাখবো, যাতে স্থিতিশীল, ভারসাম্যপূর্ণ ও সাফল্যের ক্ষেত্রে স্থায়ী প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button