ব্রিটেনে সরকারী বিনিয়োগ বৃদ্ধির দাবি বিরোধী দলের

ব্রিটেনের মজুরী প্রকৃত অর্থেই ২০২৮ সাল পর্যন্ত ২০০৮ সালের তুলনায় নীচে থাকার এবং জীবনযাত্রার ব্যয় সংকট বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। যুক্তরাজ্য ইউরোপের প্রধান গ্যাস নির্ভর অর্থনীতিগুলোর একটি। এদিকে গ্যাসের মূল্য তাদের ঐতিহাসিক গড়ের চেয়ে এখনো দ্বিগুন। এসব সমস্যা মোকাবেলার জন্য দেশটির জ্বালানী উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানীতে স্থানান্তর এবং বাড়িঘর ও শিল্প কারখানাকে অধিকতর উপযুক্ত করে তুলতে অধিকতর সরকারী বিনিয়োগ প্রয়োজন। এজন্য এই খাতে অধিকতর সরকারী বিনিয়োগের আবশ্যকীয়তা মেনে নিতে ক্ষমতাসীন রক্ষনশীল দল ও বিরোধী লেবার পার্টি উভয়কেই। এধরনের পদক্ষেপ নতুন কর্ম সংস্থান সৃষ্টি এবং বৈশ্বিক জ্বালানী মার্কেটের অস্থিরতায় যুক্তরাজ্যকে তুলনামূলক কম অরক্ষিত করবে।
কিন্তু দেখা যাচ্ছে, লেবার পার্টি যখন সতর্কতার সাথে জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জনে তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে, তখন রক্ষনশীলরা লেবারের উল্টোটি বলছে এবং তাদের ব্যয় সংক্রান্ত প্রতিশ্রুতির বিরুদ্ধাচরন করছে। আমরা এ বিষয়ে জরুরীভাবে একটি অধিকতর তাৎপর্যবাহী বিতর্ক প্রত্যাশা করি। চ্যান্সেলর জেরেমি হান্ট উপর্যুপরি এই বিতর্ক করেছেন যে, অধিকতর বিনিয়োগ উচ্চ মূল্যস্ফীতি সৃষ্টি করবে এবং ব্যাংক অব ইংল্যান্ডকে সুদের হার বৃদ্ধিতে বাধ্য করবে। রক্ষনশীল এমপিগন এসব বিতর্কের পক্ষে সন্দেজনক অপ্রকাশিত সমীক্ষা উপস্থাপন করেছেন।
২০২২ সালে সরকার নগদ হিসেবে সরকারী বিনিয়োগ বন্ধ করে দেয়, এর মানে হচ্ছে তা বার্ষিক মেয়াদে জিডিপি’র ১.৮ শতাংশে নেমে আসবে। এটা মহামারিপূর্ব সময়ের চেয়ে নীচে, যাকে অনেক অর্থনীতিবিদ ইতোমধ্যে অনেক স্বল্প বলে গন্য করছেন। যদিও লেবার পার্টি পরবর্তী পার্লামেন্টের দ্বিতীয়ার্ধ নাগাদ গ্রীন প্রকল্পসমূহে বার্ষিক ২৮ বিলিয়ন পাউন্ড ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে- তাদের আর্থিক নীতিমালা সাপেক্ষে। যদিও এটা এখনো অন্যান্য উন্নত দেশগুলোর তুলনায় গড়ে অনেক নীচে।
লক্ষনীয় যে, উচ্চ জ্বালানীর মূল্য অধিকতর বিনিয়োগের ক্ষেত্রে শুধু অর্থনৈতিক জটিলতা বাড়ায়। গৃহস্থালীর জ্বালানী ব্যয় এখনো মহামারিপূর্ব সময়ের প্রায় দ্বিগুন। এটা স্বল্প কার্বন সম্বলিত প্রযুক্তির দাবি বৃদ্ধি করে।
আন্তর্জাতিক এনার্জি এজেন্সীর অভিমত, জ্বালানী খাতে বিনিয়োগ জিডিপি বৃদ্ধি করে। কারন এটা পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানের ব্যয় সাশ্রয় করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button