ফার্স্ট টাইম ক্রেতাদের ডিপোজিটমুক্ত মর্গেজ

যুক্তরাজ্যের একটি ঋনদাতা প্রতিষ্ঠান প্রথমবারের মতো ফার্স্ট টাইম ক্রেতাদের ডিপোজিট ছাড়াই মর্গেজ প্রদানের প্রস্তাব দিয়েছে। ২০০৮ সালে আর্থিক বিপর্যয়ের পর এই প্রথম এধরনের প্রস্তাব দেয়া হয়েছে। সম্পত্তির মালিক হতে প্রত্যাশীদের ‘ভাড়ার চক্র ফাঁদ’ থেকে রক্ষায় এমন সুবিধা দেয়া হবে।
ঋনদাতা সংস্থাটি হচ্ছে স্কিপটন বিল্ডিং সোসাইটি। সংস্থাটি তার নতুন পঞ্চবার্ষিক ফিক্সড রেইট ‘ট্র্যাক রেকর্ড মর্গেজ’ ঘোষনা করেছে, যা ঐসব লোকদের সক্ষম করবে যারা এই প্রথম বাড়ি কিনতে চাইছে এবং তাদের একটি ডিপোজিটের জন্য অর্থ সঞ্চয়ের সক্ষমতার ঘাটতি রয়েছে। সক্ষমতার ঘাটতি রয়েছে সমগ্র সম্পত্তির মূল্য ঋন গ্রহনে। এক্ষেত্রে আবেদনের জন্য গ্রাহকদের বয়স অবশ্যই ২১ বছর বা তদুর্ধ হতে হবে এবং কমপক্ষে ১২ মাসের অনটাইম বা যথাসময়ে ভাড়া পরিশোধের প্রমান এবং একটি ভালো ঋনের ইতিহাস থাকতে হবে। তবে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে, তাদের একজন গ্যারান্টার অর্থ্যাৎ জামিন থাকার প্রয়োজন হবে না। বাজারে চালু অন্যান্য শূন্য ডিপোজিট ঋন থেকে এটাই তাদের আলাদা বৈশিষ্ট্য। স্কিপটন এর মর্গেজে আছে ৫.৪৯ শতাংশ সুদের হার। তবে প্রচলিত ৫ বছর মেয়াদী চুক্তির ৫ শতাংশের চেয়ে বেশী। গত কয়েক বছরে ভাড়া বৃদ্ধির ফলে একটি ডিপোজিট সঞ্চয় করা অনেকের পক্ষেই কঠিন।
স্কিপটনের হিসাব অনুসারে, বর্তমানে ইংল্যান্ডব্যাপী ৪৬ লাখ গৃহস্থালী বেসরকারীভাবে ভাড়া প্রদান করছে, যা ২০০০ সালের তুলনায় ১১২ শতাংশ বৃদ্ধি। প্রতি ১০ জন ভাড়াটের মধ্যে প্রায় ৮ জন বলেন, তারা চাঁদাবাজির ভাড়ার ফাঁদে আটকা পড়েছেন বলে মনে করেন, যা তাদেরকে একটি মর্গেজের জন্য এককালীন সঞ্চয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। যখন বাড়ির ভাড়া ২ বছর আগের তুলনায় ১৮ শতাংশেরও বেশী।
ডিপোজিটের জন্য যথেষ্ট সঞ্চয়ের সক্ষমতা আছে যাদের, তারা ২০২২ সালে গড়ে ৬২২৭০ পাউন্ড দিতে পারতেন। হ্যালিফ্যাক্স এর চলতি বছরের জানুয়ারীর উপাত্ত অনুসারে, সেটা বছর বছর ৮ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। এমন জটিলতার সাথে আরেকটি বিষয় যুক্ত হয়েছে, ২০২২ সালের অক্টোবরে বন্ধ হয়ে গেছে সরকারের হেল্প টু বাই স্কীমটি। ঐ উদ্যোগটি ২০১৩ সালের এপ্রিল থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত অব্যাহত ছিলো। এতে ট্রেজারি প্রথমবারের মতো ক্রেতাদের একটি নতুন বাড়ির জন্য ৫ থেকে কুড়ি শতাংশ সহায়তা দিতো। লন্ডনে দিতো ৪০ শতাংশ পর্যন্ত। এভাবে এক দশকব্যাপী ৩ লাখ ৭৫ হাজার ৬৫৪ টি সম্পত্তি ক্রয়ে সহায়তা দিয়েছে তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button