এই প্রথম জাতিসংঘের ফিলিস্তিনী নাকবা বার্ষিকী পালন

জাতিসংঘ সূত্রে প্রকাশ, ইতিহাসে এই প্রথমবারের মতো জাতিসংঘের সাধারন পরিষদ প্যালেস্টাইনের ‘নাকবা’ অর্থ্যাৎ বিপর্যয় দিবস পালন করে ১৫ মে তারিখে। জাতিসংঘ তাদের অফিশিয়েল ওয়েবসাইটে প্রদত্ত এক বিবৃতিতে বলেছে, চলতি বছর ফিলিস্তিনীদের গনবাস্তুচ্যুতি হিসেবে পরিচিত ‘নাকবা’ অর্থ্যাৎ বিপর্যয়ের ৭৫ তম বার্ষিকী। জাতিসংঘের কমিটি অন দ্য এক্সারসাইজ অব দ্য প্যালেস্টিনিয়ান পিপল্ (সিইআইআরপিপি) জাতিসংঘের নিউ ইয়র্কস্থ সদর দফতরে নাকবার ৭৫ তম বার্ষিকী পালন করবে।
বিবৃতিতে আরো বলা হয়, সিইআইআরপিপি ২০২৩ সালের ১৫ মে সকল ১০ ঘটিকা থেকে সাড়ে বারোটা পর্যন্ত (নিউ ইয়র্ক সময় অনুসারে) দফতরের ৪ নং সম্মেলন কক্ষে একটি উচ্চ পর্যায়ের বিশেষ সভা আয়োজন করবে এই উচ্চ পর্যায়ের সভাটি ৬টি অফিশিয়েল ভাষায় অনুষ্ঠিত হবে।
এতে আরো বলা হয়, এতে সভাপতিত্ব করবেন উক্ত কমিটির চেয়ারপারসন অ্যাম্বাসাডর চেইখ নিয়াং। এতে মূল বক্তব্য রাখবেন ফিলিস্তিনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এতে আরো বক্তব্য রাখবেন পলিটিক্যাল এন্ড পীসবিল্ডিং অ্যাফেয়ার্স আন্ডার জেনারেল সেক্রেটারী রোজমেরি এ ডিকার্লো, ইউএনআরডব্লিউএ- এর গ্রুপসমূহ ও সিভিল সোসাইটির প্রতিনিধিগন। নিউইয়র্ক সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ৮ টা পর্যন্ত জেনারেল এসেমব্লি হলে একটি বিশেষ স্মরনসভা অনুষ্ঠিত হওয়ারও কর্মসূচী রয়েছে। অনুষ্ঠানটি ফিলিস্তিনীদের সংগ্রাম জীবন্তভাবে ফুটিয়ে তুলবে। এর লক্ষ্য হচ্ছে, লাইভ মিউজিক, ফটো, ভিডিও এবং ব্যক্তিগত বক্তব্যের মধ্যে দিয়ে নাকবা’র একটি ব্যাপক অভিজ্ঞতা সৃষ্টি করা।
বিবৃতিতে বলা হয়, এটা ন্যায় ও শান্তির ওপর আলোকপাতের একটি উপলক্ষ, যা ফিলিস্তিনী জনগনের দুঃখকষ্টের বাস্তবতা ও ইতিহাসের স্বীকৃতির জন্য এবং তাদের অবিচ্ছেদ্য অধিকার বাস্তবায়ন নিশ্চিতে প্রয়োজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button